nagaland

Nagaland Ambush: নাগাল্যান্ডে গ্রামবাসীদের উপর গুলিচালনার ঘটনায় পুলিশের চার্জশিটে ৩০ সেনার নাম

গত বছর ডিসেম্বরে নাগাল্যান্ডের ওটিং-এ খনি শ্রমিকদের ট্রাকের উপর সেনার গুলিচালনা ও পরবর্তী গোলমালে মোট ১৪ জনের মৃত্যু হয়।

Advertisement

সংবাদ সংস্থা

গুয়াহাটি শেষ আপডেট: ১১ জুন ২০২২ ১৯:৪৯
Share:

ফাইল ছবি।

নাগাল্যান্ডে জঙ্গি সন্দেহে গত বছর ডিসেম্বরে সাধারণ গ্রামবাসীদের উপর সেনার গুলিচালনা এবং তৎপরবর্তী ঘটনায় চার্জশিট জমা দিল সে রাজ্যের পুলিশ। চার্জশিটে ৩০ জন সেনার নাম রয়েছে বলে জানা গিয়েছে। গত বছর নাগাল্যান্ডের ওটিং-এ সেনার গুলিতে ১৪ জন নিরস্ত্র গ্রামবাসীর মৃত্যু হয়েছিল। সূত্রের খবর, চার্জশিটে নাম রয়েছে এক সেনা আধিকারিক এবং ২৯ জন জওয়ানের।

Advertisement

এই ঘটনার তদন্তে নাগাল্যান্ড পুলিশের বিশেষ তদন্তকারী দল তৈরি হয়। তারা চার্জশিটে দাবি করেছে, ২০২১-এর ৪ ডিসেম্বর, ২১ জন প্যারা স্পেশাল ফোর্সের সেনা জওয়ান এ ক্ষেত্রে নির্দিষ্ট নিয়ম মানেননি।

সে দিন রাতে খনির কাজ সেরে একটি পিকআপ ভ্যানে বাড়ি ফিরছিলেন শ্রমিকরা। ওটিং-এ সেনা তাঁদেরই জঙ্গি ভেবে গুলি চালায়। তাতে মৃত্যু হয় ৬ জন সাধারণ গ্রামবাসীর। ঘটনার অভিঘাতে গ্রামবাসীদের সঙ্গে সংঘর্ষে এক সেনা জওয়ান-সহ আরও কয়েক জনের মৃত্যু হয়। সব মিলিয়ে মৃত্যু হয় ১৪ জনের। অগ্নিগর্ভ হয়ে ওঠে পরিস্থিতি।

Advertisement

অভিযুক্ত সেনা আধিকারিক ও জওয়ানদের বিরুদ্ধে পদক্ষেপ করতে নাগাল্যান্ড সরকার কেন্দ্রের কাছে অনুমতি চেয়েছে। পাশাপাশি নাগাল্যান্ড রাজ্য পুলিশ অমিত শাহের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে চিঠি পাঠিয়ে অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করতে চেয়েও অনুমতি চেয়েছে।

নাগাল্যান্ডের বিস্তীর্ণ অংশ ‘আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ারস অ্যাক্ট (আফস্পা)’-এর আওতায়। এই আইন বলে সেনাকে বিভিন্ন অতিরিক্ত ক্ষমতা দেওয়া আছে। কেন্দ্রের অনুমতি ছাড়া সেনা বা আধাসেনার বিরুদ্ধে আইনি পদক্ষেপও করা যায় না।

এই ঘটনায় নাগাল্যান্ড পুলিশের বিশেষ তদন্তকারী দল ছাড়া তদন্ত করছে সেনাবাহিনীও।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন