Coronavirus

ঘরে ফেরা নিয়ে আশঙ্কা

মুখ্যমন্ত্রী শুক্রবার নবান্নে জানান, করোনা সংক্রমণ ছড়ানো রুখতে ওই প্রকল্পে মাসে মাত্র একটি উড়ান কলকাতায় পাঠানোর জন্য কেন্দ্রকে অনুরোধ করছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ জুন ২০২০ ০০:৫৬
Share:

প্রতীকী ছবি

আমেরিকা, হংকং ও বাংলাদেশ থেকে শনিবারেও কেন্দ্রের ‘বন্দে ভারত’ প্রকল্পের তিনটি উড়ান কলকাতায় নেমেছে। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুরোধ মেনে নিয়ে কেন্দ্র যদি কলকাতায় বন্দে ভারতের উড়ান কমিয়ে দেয়, তা হলে তাঁদের পক্ষে এই শহরে ফেরা অনিশ্চিত হয়ে পড়বে বলে আশঙ্কা করছেন বিদেশে আটকে পড়া বহু বাঙালি।

Advertisement

মুখ্যমন্ত্রী শুক্রবার নবান্নে জানান, করোনা সংক্রমণ ছড়ানো রুখতে ওই প্রকল্পে মাসে মাত্র একটি উড়ান কলকাতায় পাঠানোর জন্য কেন্দ্রকে অনুরোধ করছেন। দেশীয় উড়ানও কমিয়ে দিতে অনুরোধ করা হচ্ছে।

তবে বিমান মন্ত্রকের এক মুখপাত্র শনিবার দিল্লি থেকে জানান, পশ্চিমবঙ্গের এমন কোনও অনুরোধ লিখিত আকারে পাননি। রাজ্য সরকার তেমন কিছু পাঠিয়ে থাকলে তা সোমবার পাওয়া যাবে। সে-ক্ষেত্রে রাজ্যের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। বিমান মন্ত্রকের ওই কর্তার বক্তব্য, বন্দে ভারত বা ঘরোয়া উড়ানে যাঁরা ইতিমধ্যেই টিকিট কেটে রেখেছেন, উড়ান কমে গেলে তাঁরা সমস্যায় পড়বেন। তা ছাড়া উড়ানের যে-পরিকল্পনা করা আছে, সেটা বাতিল করাও মুশকিল।

Advertisement

কয়েক দিন ধরে বিদেশে আটকে পড়া বাংলার বাসিন্দাদের নিয়ে দিনে গড়ে দু’-তিনটি উড়ান কলকাতায় আসছে। কেন্দ্র ও রাজ্যের নিয়ম অনুযায়ী এই সব যাত্রীকেই প্রথম সাত দিন নিজেদের খরচে নির্দিষ্ট হোটেলে নিভৃতবাসে থাকতে হবে। তার পরে আরও সাত দিন থাকতে হবে গৃহ-নিভৃতবাসে। অভিযোগ, সম্প্রতি বিদেশ থেকে কলকাতায় নেমে সেই নিয়মের তোয়াক্কা না-করে কয়েকশো যাত্রী কার্যত জোর করে বাড়ি চলে গিয়েছেন। পুলিশ-প্রশাসন কিছুই করতে পারেনি। দু’-একটি ক্ষেত্রে জোর করে যাত্রীদের সরকারি নিভৃতবাসে নিয়ে যাওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন