অধ্যাপকের শাস্তির দাবি, বিএইচইউ-এ বিক্ষোভ

গত অক্টোবরে ওড়িশায় একটি শিক্ষামূলক ভ্রমণে গিয়ে এক ছাত্রীর উদ্দেশে অশ্লীল মন্তব্য এবং অশালীন অঙ্গভঙ্গি করেছিলেন বলে অভিযোগ উঠেছিল প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক এস কে চৌবের বিরুদ্ধে।

Advertisement

সংবাদ সংস্থা

বারাণসী শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৯ ০১:৪০
Share:

ছবি: সংগৃহীত।

যৌন হেনস্থার অভিযোগ ওঠা এক অধ্যাপককে বিশ্ববিদ্যালয়ে পুনর্বহাল করায় বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে (বিএইচইউ) বিক্ষোভ শুরু করেছেন পড়ুয়াদের একাংশ। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে গত কাল সন্ধে থেকে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছেন, বিক্ষোভ প্রত্যাহার করে আলোচনায় বসুন পড়ুয়ারা।

Advertisement

গত অক্টোবরে ওড়িশায় একটি শিক্ষামূলক ভ্রমণে গিয়ে এক ছাত্রীর উদ্দেশে অশ্লীল মন্তব্য এবং অশালীন অঙ্গভঙ্গি করেছিলেন বলে অভিযোগ উঠেছিল প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক এস কে চৌবের বিরুদ্ধে। ঘটনার তদন্ত শুরু করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং কিছু দিনের জন্য অধ্যাপককে সাসপেন্ড করা হয়। গত জুনে তাঁকে আবার কাজে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেছেন পড়ুয়াদের একাংশ। আন্দোলনরত পড়ুয়ারা জানিয়েছেন, অভিযুক্ত অধ্যাপককে বহিষ্কার করতে হবে এবং এফআইআর দায়ের করতে হবে তাঁর বিরুদ্ধে।

বিশ্ববিদ্যালয়ের তরফে অবশ্য জানানো হয়েছে, ওই ঘটনায় অধ্যাপক চৌবেকে সেন্সর করা হয়েছে এবং তাঁর সার্ভিস রেকর্ড ওই পদক্ষেপের উল্লেখ থাকবে। বিক্ষুব্ধ পড়ুয়ারা অবস্থান-বিক্ষোভ প্রত্যাহার করে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসুন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন