চন্দ্রযান-পর্বে মোদী কথা বলবেন পড়ুয়াদের সঙ্গেও

সর্বশেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একটি কুইজ প্রতিযোগিতার কথা ঘোষণা করেন।

Advertisement

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৯ ০২:০৯
Share:

—ফাইল চিত্র।

কুইজে জিতলে যেমন চাঁদে চন্দ্রযান নামার ঘটনা চাক্ষুষ করা যাবে, তেমনই মিলবে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সুযোগ। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে চন্দ্রযান-২ যে দিন চাঁদের মাটিতে নামবে, সে দিন শ্রীহরিকোটায় উপস্থিত থাকবেন খোদ নরেন্দ্র মোদী। সরকারি সূত্রে জানানো হচ্ছে, সব রাজ্য থেকে আসা পড়ুয়াদের সঙ্গে আলাদা করে দেখা করবেন প্রধানমন্ত্রী। তুলবেন ছবিও।

Advertisement

সর্বশেষ ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একটি কুইজ প্রতিযোগিতার কথা ঘোষণা করেন। মহাকাশের বিষয় নিয়ে এই প্রতিযোগিতায় ভাগ নিতে আবেদন করেন সব পড়ুয়াকে। শিক্ষক, অভিভাবকদেরও পড়ুয়াদের এ ব্যাপারে উৎসাহ দিতে বলেন। প্রধানমন্ত্রীই জানান, সব রাজ্য থেকে সর্বোচ্চ নম্বর যারা পাবে, তাদের সরকারি খরচে নিয়ে যাওয়া হবে শ্রীহরিকোটায়। গোটা দেশে বিজেপির সদস্য সংগ্রহ অভিযান চলছে। ‘নাবালক’দেরও কী করে বিজেপির প্রতি আকর্ষণ বাড়ানো যায়, তা নিয়ে দলের মধ্যে ভাবনাচিন্তা চলছে। এই ঘোষণা সেই লক্ষ্যেই পদক্ষেপ বলে মনে করছে গেরুয়া শিবির।

প্রধানমন্ত্রীর নির্দেশে কুইজ প্রতিযোগিতার রূপরেখা তৈরি হয়েছে। সরকারি সূত্রের মতে, গোটা বিষয়টি সাজিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। অষ্টম থেকে দশম শ্রেণির পড়ুয়াদের মধ্যে এই কুইজ প্রতিযোগিতা শুরু হবে ১০ অগস্ট থেকে।

Advertisement

চলবে দশ দিন। পাঁচ মিনিটে কুড়িটি প্রশ্নের জবাব দিতে হবে। প্রতি রাজ্য থেকে যে দু’জন সর্বোচ্চ নম্বর পাবে, তাদের নিয়ে যাওয়া হবে শ্রীহরিকোটায়। যদি একাধিক ছাত্র একই নম্বর পায়, সে ক্ষেত্রে যে সব থেকে কম সময়ে সঠিক উত্তর দেবে, তাকেই জয়ী ধরা হবে। ‘টাই’ হলে বেছে নেওয়া হবে এক জনকে।

সরকারের এক কর্তা বলেন, ‘‘গোটা বিষয়টিই হবে অনলাইনে।’’ বিজেপির মতে, প্রধানমন্ত্রী বিভিন্ন রাজ্যের মধ্যে সমন্বয় তৈরির চেষ্টা করছেন। সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সেরা দু’জন পড়ুয়া যখন শ্রীহরিকোটায় জড়ো হবে, তখন তাদের মধ্যে নানা রকম শিক্ষা-সংস্কৃতি সংক্রান্ত বিষয়ের আদানপ্রদান হবে। বাড়তি পাওনা হল, সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার সুযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন