পরীক্ষা কাণ্ডে চিন্তিত অন্য মেধাবীরা

উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ ১৭ বছরের কিশোরের স্বপ্ন ছিল বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড সায়েন্সে (বিটস-পিলানি) পড়াশোনা করবে।

Advertisement

দিবাকর রায়

পটনা শেষ আপডেট: ০২ জুলাই ২০১৬ ০৪:১৫
Share:

উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ ১৭ বছরের কিশোরের স্বপ্ন ছিল বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড সায়েন্সে (বিটস-পিলানি) পড়াশোনা করবে। বিহারের বেগুসরাইয়ের অংশুমান মসখরা সেই সুযোগও পেয়েছিল। কিন্তু বিহার বোর্ডের পরীক্ষা কেলেঙ্কারি অংশুমানের সেই স্বপ্ন প্রায় ভেঙে দিতে চলেছে। ফোনের ও প্রান্তে ধরা গলায় অংশুমান বলে, ‘‘কী করব বলুন তো স্যার! এত কষ্ট করে পড়াশোনা করলাম। এখন কেরিয়ারটাই না চৌপাট হয়ে যায়।’’ আসলে বিটস পিলানিতে প্রতিটি বোর্ডের টপারদের সরাসরি ভর্তি নেওয়া হয়। কোনও এন্ট্রান্স পরীক্ষায় তাদের বসতে হয় না। বিহার বোর্ডের বিজ্ঞান শাখায় এ বার তিন জন ‘টপার’। তাঁদের মধ্যে অংশুমানও এক জন। রুবি রায় এবং সৌরভ শ্রেষ্ঠ-র টিভি সাক্ষাৎকার সামনে আসার পর বোর্ডের পরীক্ষা কেলেঙ্কারি প্রকাশ পেয়েছে। থানায় এফআইআর হয়েছে। বাচ্চাপ্রসাদ, লালকেশ্বর, রুবি-সহ একাধিক ব্যক্তি গ্রেফতার হয়েছেন। ৩ জুন বিহার বোর্ডের তরফে বিজ্ঞান ও কলা বিভাগের টপারদের মেধা যাচাই করতে ফের পরীক্ষা নেওয়া হয়। কিন্তু এখনও সরকারি ভাবে মেধা তালিকা প্রকাশ করা হয়নি। তার ফলেই সমস্যা তৈরি হয়েছে। বিহার বোর্ডের নতুন চেয়ারম্যান আনন্দ কিশোরের বক্তব্য, ‘‘টপার লিস্টের সমীক্ষা করা হচ্ছে। তার পরেই নতুন মেধা তালিকা প্রকাশ করা হবে। বোর্ড সচিবের নেতৃত্বে একটি কমিটি তৈরি করা হয়েছে। সেই কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’’ তাঁর স্বপ্ন প্রায় শেষ হতে দেখে অংশুমানের প্রতিক্রিয়া, ‘‘যা হয়েছে তার পরে তো টপার বললে মনে হয় মানুষ নিচু নজরে দেখছে। আমার খুব কষ্ট হচ্ছে। স্বপ্ন সামনে রয়েছে, অথচ তা পূর্ণ হবে না বলেই মনে হচ্ছে। কারণ বিটস-এর তালিকা তো বেরিয়ে যাবে!’’ অংশুমানের মতোই মনের অবস্থা কীর্তি ভারতীর। বিহার বোর্ডের উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় রুবি রায়ের পরে দ্বিতীয় স্থানে রয়েছে। তাঁর কথায়, ‘‘বিতর্ক তৈরি হওয়ার পর থেকে প্রতি দিন আমাকে পরীক্ষা দিতে হচ্ছে।’’কীর্তির স্বপ্ন আইএএস অফিসার হওয়ার। কিন্তু বিহার বোর্ডের পরীক্ষা কেলেঙ্কারি সেই স্বপ্নে কালোছায়া ফেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন