ব্রহ্মস নিয়ে আকাশে উড়ল সুখোই, ইতিহাস গড়ে ফেলল ভারতীয় বায়ুসেনা

ইতিহাস গড়ে ফেলল ভারতীয় বায়ুসেনা। আরও বড় ইতিহাস গড়ার খুব কাছেও পৌঁছে গেল। বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্রুজ মিসাইস ব্রহ্মস নিয়ে আকাশে উড়ল সুখোই-৩০এমকেআই যুদ্ধবিমান। এর পরের ধাপেই সুখোই থেকে ছোড়া হবে ব্রহ্মস, জানিয়েছে বায়ুসেনা। সেই লক্ষ্যে পৌঁছলে যে কোনও প্রতিপক্ষ বাহিনীর কাছেই প্রায় অপ্রতিরোধ্য হয়ে উঠবে ভারতীয় বায়ুসেনার সুখোই স্কোয়াড্রনগুলি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ জুন ২০১৬ ১৮:৫৭
Share:

ব্রহ্মস ক্ষেপণাস্ত্র নিয়ে উড়তে প্রস্তুত সুখোই-৩০এমকেআই।

ইতিহাস গড়ে ফেলল ভারতীয় বায়ুসেনা। আরও বড় ইতিহাস গড়ার খুব কাছেও পৌঁছে গেল। বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্রুজ মিসাইস ব্রহ্মস নিয়ে আকাশে উড়ল সুখোই-৩০এমকেআই যুদ্ধবিমান। এর পরের ধাপেই সুখোই থেকে ছোড়া হবে ব্রহ্মস, জানিয়েছে বায়ুসেনা। সেই লক্ষ্যে পৌঁছলে যে কোনও প্রতিপক্ষ বাহিনীর কাছেই প্রায় অপ্রতিরোধ্য হয়ে উঠবে ভারতীয় বায়ুসেনার সুখোই স্কোয়াড্রনগুলি। বলছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

Advertisement

সুখোই থেকে ব্রহ্মস ছোড়া তোড়জোড় বেশ কিছু দিন আগে থেকেই শুরু হয়েছিল। ভারত-রুশ যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র শব্দের বেগের চেয়েও কয়েকগুণ বেশি জোরে ছোটে। লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত হানে। পৃথিবীতে এত দ্রুতগামী ক্রুজ ক্ষেপণাস্ত্র আর একটিও নেই। ব্রহ্মসের পাল্লাও অন্যান্য ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে অনেক বেশি। ন্যাটো বাহিনীর হাতে থাকা টোমাহক এবং হেলফায়ার বা ইজরায়েলের স্কাড ক্ষেপণাস্ত্রের চেয়েও শক্তিশালী ভারতের ব্রহ্মস। এত ভারী এবং এত বড় পাল্লার ক্ষেপণাস্ত্র পৃথিবীর কোনও বিমানবাহিনী আজ পর্যন্ত ব্যবহার করতে পারেনি। ফাইটার থেকে যে সব ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়, সেগুলি ছোট এবং কম পাল্লার। ভারতীয় বায়ুসেনার সুখোই-৩০এমকেআই ফাইটার জেট শনিবার মহারাষ্ট্রের নাসিকে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের (হ্যাল) টেস্ট রেঞ্জে ব্রহ্মস নিয়ে আকাশে উড়েছে। রাশিয়ার কাছ থেকে কেনা ডাবল ইঞ্জিন মাল্টি-রোল ফাইটার জেট সুখোই-৩০এমকেআই ভারতীয় বায়ুসেনার অন্যতম প্রধান স্তম্ভ। বিশ্বের সেরা যুদ্ধবিমানগুলির অন্যতম এই ফাইটার। পাকিস্তান তো বটেই, চিনই ভারতের সুখোই স্কোয়াড্রনকে সমীহের চোখে দেখে। শনিবার ব্রহ্মস নিয়ে সফল ভাবে আকাশে ওড়ার পর সেই সুখোই আরও অপ্রতিরোধ্য হল বলে মন করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

ব্রহ্মসকে সুখোই-এর উপযুক্ত করে গড়ে তোলার জন্য বেশ কিছু দিন ধরেই কাজ করছিলেন ব্রহ্মস অ্যারোস্পেস কর্পোরেশনের বিজ্ঞানীরা। অন্য দিকে হ্যাল সুখোইকে ব্রহ্মস বহনের উপযুক্ত করে গড়ে তুলছিল। পুরো বিষয়টির সঙ্গে যুক্ত ছিল ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনও (ডিআরডিও)। সেই পর্যায়ের কাজ শেষ হতেই শনিবার নাসিকে ব্রহ্মস সঙ্গে নিয়ে উড়েছে সুখোই। প্রকল্পের সাফল্যে উচ্ছ্বসিত ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। বিশেষজ্ঞরা বলছেন, আড়াই টন ওজনের ব্রহ্মস ক্ষেপণাস্ত্র সঙ্গে নিয়ে প্রতিপক্ষের জন্য আরও ভয়ঙ্কর হয়ে উঠল সুখোই-৩০এমকেআই। ভারতীয় বায়ুসেনা এ বার যুদ্ধবিমানের দৃষ্টিসীমার বাইরে থাকা লক্ষ্যবস্তুকেও আকাশ থেকে ব্রহ্মস ছুড়ে গুঁড়িয়ে দিতে পারবে। যে সব লক্ষ্যবস্তু অত্যন্ত শক্তিশালী এয়ার ডিফেন্স ব্যবস্থার আওতায় রয়েছে, ব্রহ্মস সমৃদ্ধ সুখোই সেখানেও আঘাত হানতে পারবে। অর্থাৎ ক্ষেপণাস্ত্র হামলা রুখে দেওয়া জন্য যে সব শক্তিশালী ব্যবস্থা রয়েছে ব্রহ্মস-সুখোই যুগলবন্দির সামনে সেগুলিও অসহায়।

Advertisement

আরও পড়ুন: এনএসজি: চিনকে কটাক্ষ ছুড়ে অন্য সদস্যদের ধন্যবাদ দিল ভারত

পৃথিবীর বিভিন্ন পরমাণু শক্তিধর রাষ্ট্র সুখোই-এর এই পরীক্ষামূলক উড়ানের দিকে নজর রেখেছিল। ভারতীয় বায়ুসেনা ইতিহাস তৈরি করে ফেলল বলেই আন্তর্জাতিক মহল মনে করছে। এর পরের ধাপের পরীক্ষায় সুখোই থেকে ব্রহ্মস নিক্ষেপ করা হবে বলে জানা গিয়েছে। তখন ভারতীয় বায়ুসেনা হবে পৃথিবীর এক মাত্র বিমানবাহিনী, যারা যুদ্ধবিমান থেকে সুপারসনিক ক্রুজ মিসাইল ছুড়তে সক্ষম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন