ধর্ষণের জন্য দায়ী সানির বিজ্ঞাপন!

ধর্ষণ নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা একাধিক মতামত দিয়েছেন। কেউ ধর্ষণকে একেবারে অসম্ভব বলেছেন, তো কেউ একে ‘ছেলে-ছোকরাদের একটু ভুল’ আখ্যা দিয়েছেন। এ বার কিন্তু সেই সব মন্তব্যকে ‘কড়া চ্যালেঞ্জ’য়ের মুখে ফেললেন বাম নেতা অতুলকুমার অঞ্জন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৫ ১১:১৬
Share:

এই ছবি সানির জন্য একটি বড় পরীক্ষা। ছবি: ইন্সটাগ্রামের সৌজন্যে।

ধর্ষণ নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা একাধিক মতামত দিয়েছেন। কেউ ধর্ষণকে একেবারে অসম্ভব বলেছেন, তো কেউ একে ‘ছেলে-ছোকরাদের একটু ভুল’ আখ্যা দিয়েছেন। এ বার কিন্তু সেই সব মন্তব্যকে ‘কড়া চ্যালেঞ্জ’য়ের মুখে ফেললেন বাম নেতা অতুলকুমার অঞ্জন। বেড়ে চলা ধর্ষণের জন্য অভিযোগের আঙুল তুললেন খোদ সানি লিওনের দিকেই!

Advertisement

উত্তর প্রদেশের গাজিপুর জেলার একটি র‌্যালিতে যোগ দিতে গিয়েছিলেন বাম নেতা অতুল। সেখানেই দেশজুড়ে মেয়েদের উপরে অত্যাচার সম্পর্কে বলার সময়ে সানি লিওনের প্রসঙ্গ টেনে আনেন তিনি। বলেন, ‘‘সানি লিওন নামে এক অভিনেত্রী আছেন। তিনি অনেক পর্ন ছবিতে কাজ করেছেন। এখন তিনি কন্ডোম প্রস্তুতকারক সংস্থার হয়ে একটি অশ্লীল বিজ্ঞাপন করেছেন। বারবার এই বিজ্ঞাপন টিভি চ্যানেলে, সংবাদমাধ্যমে দেখানোর ফলেই ধর্ষণের মতো ঘটনা বেড়েছে।’’

তবে তিনি একা নন। বিতর্কিত মন্তব্য করে রাজনৈতিক নেতারা যেন একে অপরকে টক্কর দিতে একেবারে উঠে পড়ে লেগেছেন। গত অগস্ট মাসেই উত্তরপ্রদেশে একটি সাইকেল বিলির অনুষ্ঠান থেকে গণধর্ষনকে ‘অবাস্তব’ আখ্যা দিয়ে সমাজবাদী পার্টি সুপ্রিমো মুলায়ম সিংহ যাদব তুমুল বিতর্কের মধ্যে পড়েন। গত বছর তাঁর কথায় ধর্ষণের সংজ্ঞা ছিল ‘ছেলে-ছোকরাদের একটু ভুল’। এক ধাপ এগিয়ে সংযুক্ত জনতা দলের প্রধান শরদ যাদব লোকসভায় দাঁড়িয়ে বলেন, “আমাদের মধ্যে এমন কেউ আছে কি যারা কোনও দিন মেয়েদের পিছনে ঘুরিনি?” এ বার সেই দলেই নাম লেখালেন অতুল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন