National News

প্রধান বিচারপতির নেতৃত্বে কালই শুরু তিন তালাক মামলা

প্রধান বিচারপতির নেতৃত্বেই হবে তিন তালাক মামলার শুনানি। জানাল সুপ্রিম কোর্ট। মামলাটির শুনানির জন্য পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গঠন করা হয়েছে বলে বুধবার দেশের সর্বোচ্চ আদালত জানাল। হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান এবং পার্সি— এই পাঁচ সম্প্রদায়েরই প্রতিনিধিত্ব থাকছে তিন তালাক মামলার জন্য গঠিত বেঞ্চে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ মে ২০১৭ ২০:৪৮
Share:

প্রধান বিচারপতি জেএস খেহরের নেতৃত্বে বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে উঠছে তিন তালাক মামলা। —ফাইল চিত্র।

প্রধান বিচারপতির নেতৃত্বেই হবে তিন তালাক মামলার শুনানি। জানাল সুপ্রিম কোর্ট। মামলাটির শুনানির জন্য পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গঠন করা হয়েছে বলে বুধবার দেশের সর্বোচ্চ আদালত জানাল। হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান এবং পার্সি— এই পাঁচ সম্প্রদায়েরই প্রতিনিধিত্ব থাকছে তিন তালাক মামলার জন্য গঠিত বেঞ্চে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে সুপ্রিম কোর্টে শুরু হচ্ছে তিন তালাক মামলার শুনানি। গোটা দেশই তাকিয়ে রয়েছে এই মামলার দিকে।

Advertisement

প্রধান বিচারপতি জেএস খেহর ছাড়া আর যে বিচারপতিদের নিয়ে তিন তালাক মামলার শুনানির জন্য সাংবিধানিক বেঞ্চ গঠিত হয়েছে, তাঁরা হলেন বিচারপতি কুরিয়েন জোসেফ, বিচারপতি আরএফ নরিম্যান, বিচারপতি ইউইউ ললিত এবং বিচারপতি আবদুল নাজির। মামলাটির সংবেদনশীলতার কথা মাথায় রেখেই যে পাঁচটি সম্প্রদায় থেকে এক জন করে প্রতিনিধিকে নিয়ে সুপ্রিম কোর্ট বেঞ্চ গঠন করেছে, তা স্পষ্ট। তিন তালাক প্রথা নিয়ে শেষ পর্যন্ত আদালত যে রায়ই দিক, তা নিয়ে ধর্মীয় পক্ষপাতিত্বের অভিযোগ যাতে তোলা না যায়, সে কথা নিশ্চিত করতেই এই রকম বেঞ্চ গঠিত হল বলে ওয়াকিবহাল মহলের মত। তিন তালাক মামলায় সর্বোচ্চ আদালতের পরামর্শদাতা হিসেবে এক সপ্তাহ আগেই নিয়োগ করা হয়েছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রখ্যাত আইনজীবী সলমন খুরশিদকে। তাঁর পরামর্শেই প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চে বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধিত্ব রাখা হল বলে ওয়াকিবহাল মহল মনে করছে।

আরও পড়ুন: শাপমুক্তির অপেক্ষায় শীর্ষ আদালতের দিকে তাকিয়ে দেশের মুসলিম মেয়েরা

Advertisement

তিন তালাক প্রথার অবলুপ্তি চেয়ে মুসলিম মহিলাদের সংগঠনও আদালতের দ্বারস্থ হয়েছে। আবার অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড এই প্রথার পক্ষে জোর সওয়াল করছে। এই প্রথার অবলুপ্তি ঘটানোর চেষ্টা আসলে মুসলিমদের ধর্মীয় বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা— বক্তব্য মুসলিম পার্সোনাল ল বোর্ডের। তবে সুপ্রিম কোর্ট সে সব বিরোধিতায় কান দেয়নি। তিন বার তালাক বলেই কোনও মুসলিম পুরুষ তাঁর স্ত্রীয়ের থেকে বিচ্ছিন্ন হতে পারেন কি না, দেশের সর্বোচ্চ আদালত এ বার নিজেই সে প্রশ্নের মীমাংসা করতে উদ্যোগী হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন