Rahul Gandhi

‘জালিয়াতি করে রাহুল জিতেছিলেন লোকসভায়’! বাম-ঘনিষ্ঠের অভিযোগ খারিজ সুপ্রিম কোর্টে

২০১৯ সালে অমেঠীতে বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরে গেলেও ওয়েনাড়ে বাম প্রার্থীকে ভোটে হারিয়ে রাহুল জয়ী হন। এর পর নির্বাচনী অনিয়মের অভিযোগ করেন বাম-ঘনিষ্ঠ সরিতা নায়ার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ১৫:৩৪
Share:

রাহুলের বিরুদ্ধে মামলা খারিজ সুপ্রিম কোর্টে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কেরলের ওয়েনাড় লোকসভা কেন্দ্র থেকে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ভোটে জেতাকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের হওয়া মামলা শনিবার খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি এএস বোপান্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চ এ বিষয়ে কেরল হাই কোর্টের রায়ই বহাল রেখেছে।

Advertisement

২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের অমেঠীর পাশাপাশি কেরলের ওয়েনাড় কেন্দ্র থেকেও লড়েছিলেন তৎকালীন কংগ্রেস সভাপতি রাহুল। অমেঠীতে বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরে গেলেও ওয়েনাড়ে বাম প্রার্থীকে ৪ লক্ষেরও বেশি ভোটে হারিয়ে তিনি জয়ী হন। এর পর রাহুলের বিরুদ্ধে নির্বাচনী অনিয়মের অভিযোগ আনেন সিপিএম-ঘনিষ্ঠ সরিতা নায়ার।

কেরল হাই কোর্ট ২০১৯ সালে সরিতার অভিযোগ খারিজ করে দিয়েছিল। এর পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। রাহুলের পাশাপাশি এর্নকুলম লোকসভা কেন্দ্রের জয়ী কংগ্রেস প্রার্থী হিবি এডেনের ভোটে জয়কে চ্যালেঞ্জ জানিয়ে সরিতার দায়ের করা আবেদনও শনিবার খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

প্রসঙ্গত, কেরলে পূর্বতন কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ সরকারের বিরুদ্ধে সৌর বিদ্যুৎ দুর্নীতির অভিযোগ তুলে ‘তথ্যপ্রমাণ’ ফাঁস করছিলেন সরিতা। তার জেরে তৎকালীন মুখ্যমন্ত্রী উম্মেন চান্ডির সরকারের অর্থমন্ত্রী কে এম মানি এবং আবগারি মন্ত্রী কে বাবুকে ইস্তফা দিতে হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন