Manipur Violence

মামলা চলছে মণিপুর হাই কোর্টে, ইন্টারনেট সংযোগ ফেরানো নিয়ে আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

জাতিগত হিংসা বিধ্বস্ত মণিপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ। সেই পরিষেবা চালু করার দাবিতে সুপ্রিম কোর্টে মামলা করেন মণিপুরের দুই বাসিন্দা। সেই আবেদনটি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১৫:০৬
Share:

সুপ্রিম কোর্ট। — ফাইল ছবি।

জাতিগত হিংসায় বিধ্বস্ত মণিপুরে ঘনঘন ইন্টারনেট সংযোগ বন্ধ করার বিরোধিতা করে দায়ের হওয়া আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। মণিপুরের দুই বাসিন্দা আবেদনটি করেছিলেন। আবেদন খারিজ করলেও আবেদনকারীদের হাই কোর্টের দ্বারস্থ হওয়ার রাস্তা খুলে দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিংহ এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে মামলাটি ওঠে। সেখানে বিচারপতিরা জানান, এই সংক্রান্ত একটি মামলার শুনানি মণিপুর হাই কোর্টের ডিভিশন বেঞ্চে চলছে। রাজ্যে ইন্টারনেট পরিষেবা স্বাভাবিক করা যায় কি না তা নিয়ে হাই কোর্ট একটি বিশেষজ্ঞ কমিটিও গড়ে দিয়েছে। বিচারপতিরা জানান, এই পরিস্থিতিতে নতুন করে মামলা শোনার প্রয়োজন নেই।

এর পরেই আবেদনকারীদের তরফের আইনজীবী শাদান ফারাসাত বিচারপতিদের কাছে আবেদন প্রত্যাহার করে নেওয়ার অনুমতি চান। বেঞ্চ সেই অনুমতি দেয়। পাশাপাশি হাই কোর্টে চলা মামলাটির পার্টি হওয়ার ব্যাপারেও অনুমতি চান আইনজীবী। প্রধান বিচারপতির বেঞ্চ আবেদনকারীদের সেই অনুমতি প্রদান করে।

Advertisement

আবেদনে বলা হয়েছিল, ইন্টারনেট বন্ধ করে দেওয়ার ঘটনা সংবিধান প্রদত্ত মতপ্রকাশের অধিকারের পরিপন্থী। যদিও সেই আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত। তবে হাই কোর্টের মামলায় যাতে আবেদনকারীরা অংশ হতে পারেন, সে ব্যাপারে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া ইদানীং সরকারের হাতে নয়া অস্ত্র হয়ে উঠেছে। যদিও ইন্টারনেট পরিষেবা কত দিন বন্ধ করে রাখা যেতে পারে, তা নিয়ে কোনও নির্দিষ্ট নির্দেশিকা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন