ব্যপম কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ সুপ্রিম কোর্টের

ব্যপম কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি মধ্যপ্রদেশের রাজ্যপালকে কেন সরানো হবে না কেন্দ্র ও মধ্যপ্রদেশ সরকারের কাছে তা জানতে চেয়ে বিজ্ঞপ্তিও জারি করল শীর্ষ আদালত। একই সঙ্গে মধ্যপ্রদেশ হাইকোর্টের সমালোচনাও করল সুপ্রিম কোর্ট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৫ ১০:৫৬
Share:

ব্যপম কাণ্ডের যাবতীয় বিষয় নিয়ে বৃহস্পতিবার সিবিআই তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সেই তদন্তে শীর্ষ আদালতের নজরদারির প্রয়োজন হবে কি না তা সিবিআই-এর কাছেই জানতে চাইল আদালত। আগামী ২৪ জুলাই সুপ্রিম কোর্টে নিজেদের বক্তব্য জানাবে সিবিআই। পাশাপাশি মধ্যপ্রদেশের রাজ্যপালকে কেন সরানো হবে না কেন্দ্র এবং স্বয়ং মধ্যপ্রদেশের রাজ্যপালের কাছেই তা জানতে চেয়ে বিজ্ঞপ্তিও জারি করল শীর্ষ আদালত। রাজ্যপালের বিরুদ্ধে করা এফআইআর বাতিল করে দিয়েছিল মধ্যপ্রদেশ হাইকোর্ট। সে নির্দেশও এ দিন বাতিল করে দিয়েছে শীর্ষ আদালত। একই সঙ্গে মধ্যপ্রদেশ হাইকোর্টের সমালোচনাও করেছে সুপ্রিম কোর্ট। রায় ঘোষণার পরেই রাজ্যপালের ভবিষ্যত নিয়ে আলোচনার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর রাজনাথ সিংহের সঙ্গে দেখা করলেন স্বরাষ্ট্র সচিব।

Advertisement

ব্যপম কাণ্ডে সিবিআই তদন্তের আর্জি জানিয়ে মামলা করেছিলেন কংগ্রেস নেতা তথা মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিংহ-সহ বেশ কয়েক জন। ঘরে বাইরে চাপে পড়ে সিবিআই তদন্তের আর্জি জানান মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানও। এ দিন রায় ঘোষণার পর বিজেপি দাবি করেছে, শিবরাজ সিংহ চৌহানের আবেদনের ভিত্তিতেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। রায়কে স্বাগত জানিয়েছে কংগ্রেসও। তাদের মতে, সুবিচার পেলেন মধ্যপ্রদেশের মানুষ। অবিলম্বে শিবরাজ সিংহ চৌহানের ইস্তফার দাবিতেও সরব হয়েছে কংগ্রেস। কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহের মতে, “এই রায়ে আদালতের উপর মানুষের আস্থা বাড়বে। শীর্ষ আদালতের সঙ্গে আমি ঈশ্বরকেও ধন্যবাদ দিতে চাই দেরি করে হলেও শিবরাজ সিংহের সুবুদ্ধি ফেরানোর জন্য।”

এ দিন সকালে ব্যপমে ফের এক সাক্ষীর নিখোঁজ হওয়া নিয়ে বিতর্ক তৈরি হয়। যদিও মধ্যপ্রদেশ পুলিশের কনস্টেবল সুশীল সিংহ নামে ওই সাক্ষীকে মৃত বলে দাবি করেছে কংগ্রেস। আর এর ফলে ফলে অস্বস্তি আরও বেড়ে যায় শিবরাজ সিংহ তথা মধ্যপ্রদেশ সরকারের।

Advertisement

ব্যপমের মাধ্যমে কনস্টেবল নিয়োগ সংক্রান্ত তদন্তের অন্যতম প্রধান সাক্ষী ছিলেন এই সুশীল। সূত্রের খবর, তিনি মধ্যপ্রদেশের রাজ্যপাল রামনরেশ যাদবের প্রাক্তন সচিব ধনরাজ যাদবের ঘনিষ্ঠ ছিলেন। প্রায় দু’মাস ধরে তাঁর কোনও খোঁজ নেই। কংগ্রেস নেতা তথা মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিংহ দাবি করেন, বেশ কয়েক দিন আগেই মারা গিয়েছেন সুশীল।

এ দিকে, ব্যপম কাণ্ডে অভিযোগের তির নিজের উপর থেকে ঘোরাতে মরিয়া শিবরাজ এ দিন দেখা করলেন মৃত সাংবাদিক অক্ষয় সিংহের পরিবারের সঙ্গে। মৃত্যুর ৫ দিন পর তাঁর পরিবারের সঙ্গে দেখা করে অক্ষয়ের মৃত্যুর সঠিক তদন্তের আশ্বাসের পাশাপাশি তাঁর পরিবারের এক জনকে চাকরির আশ্বাসও দেন শিবরাজ। প্রায় আধ ঘণ্টা অক্ষয়ের পরিবারের সঙ্গে কথা বলেন শিবরাজ। পরে সাংবাদিকদের তিনি বলেন, ‘‘মৃত্যুর সঠিক তদন্ত করতে অক্ষয়ের ভিসেরা এইমসে পাঠানো হয়েছে। তাঁর পরিবারের যাতে কোনও অসুবিধা না হয়, তাই অক্ষয়ের বোনকে মধ্যপ্রদেশ সরকার চাকরির প্রস্তাব দিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন