Crime

Supreme Court: প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ করে খুন, ন’বছর আগের মামলায় ফাঁসির সাজা সুপ্রিম কোর্টের

রাজস্থানের এক শিশুকে ধর্ষণ এবং খুনের এই মামলায় রায়দানের সময় মনোজের অপরাধকে ঘৃণ্য ও অমানবিক বলে আখ্যা দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুন ২০২২ ১২:২৬
Share:

রাজস্থান হাই কোর্টের রায়ের বিরুদ্ধে দোষীর আবেদনও খারিজ করেছে শীর্ষ আদালত। ছবি: সংগৃহীত।

মানসিক ভারসাম্যহীন ও প্রতিবন্ধী এক শিশুকে অপহরণ করে ধর্ষণের পর মাথা থেঁতলে খুন করেছিল রাজস্থানের এক ব্যক্তি। প্রায় ন’বছরের পুরনো এই মামলায় দোষী সাব্যস্ত ওই ব্যক্তিকে ফাঁসির সাজা দিল সুপ্রিম কোর্ট। এ নিয়ে রাজস্থান হাই কোর্টের রায়ের বিরুদ্ধে দোষীর আবেদনও খারিজ করেছে শীর্ষ আদালত।

Advertisement

শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি এএম খানউইলকর, বিচারপতি দীনেশ মহেশ্বরী এবং বিচারপতি সিটি রবিকুমারের বেঞ্চ এই সাজা শোনায়। ধর্ষণ এবং খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হয়েছিলেন রাজস্থানের বাসিন্দা মনোজপ্রতাপ সিংহ। মামলায় রায়দানের সময় মনোজের অপরাধকে ঘৃণ্য এবং অমানবিক বলে আখ্যা দিয়েছে সুপ্রিম কোর্ট।

দীর্ঘ শুনানির পর শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, শিশুটিকে লোভ দেখিয়ে তার বিশ্বাস অর্জন করেছিল মনোজ। এর পর তাকে অপহরণ করে নির্জন স্থানে নিয়ে গিয়ে ধর্ষণ করে। ধর্ষণের পর শিশুটির মাথা থেঁতলে তাকে খুন করে। বিচারপতিদের মন্তব্য, সাড়ে সাত বছরের এক মানসিক এবং শারীরিক প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ করে যে নৃশংস ভাবে খুন করা হয়েছে, তাতে বিবেকে নাড়া দেয়।

Advertisement

২০১৩ সালে শিশুকে ধর্ষণ ও খুনের অভিযোগ প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছিল রাজস্থানে। পকসো-সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মনোজের বিরুদ্ধে মামলা রুজু করে পুলিশ। শুনানির পর মনোজকে ফাঁসির সাজা দেয় রাজস্থানের দায়রা আদালত। সে রায় বহাল রেখেছিল রাজস্থান হাই কোর্ট। তবে ২০১৫ সালে ২৯ মে সেই রায়ের বিরুদ্ধে হাই কোর্টে আবেদন করেছিল মনোজ। এর পর মামলা গড়ায় শীর্ষ আদালতে। এ বার ফাঁসির পাশাপাশি মনোজের ওই আবেদনও খারিজ করল শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন