এ বার বিচারপতি পদে পছন্দ ললিত

সুপ্রিম কোর্টের বিচারপতি পদে আইনজীবী উদয় ললিতের নাম সুপারিশ করল প্রধান বিচারপতি আর এম লোঢার নেতৃত্বাধীন কলেজিয়াম। সর্বোচ্চ আদালত সূত্রে খবর, ওই কলেজিয়াম ইতিমধ্যেই ললিতের নাম বিবেচনার জন্য কেন্দ্রের কাছে পাঠিয়েছে। প্রাক্তন সলিসিটর জেনারেল গোপাল সুব্রহ্মণ্যম বিচারপতি পদের দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন। সেই শূন্যস্থানেই ললিতের নাম সুপারিশ করেছে কলেজিয়াম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জুলাই ২০১৪ ০৩:৫৭
Share:

সুপ্রিম কোর্টের বিচারপতি পদে আইনজীবী উদয় ললিতের নাম সুপারিশ করল প্রধান বিচারপতি আর এম লোঢার নেতৃত্বাধীন কলেজিয়াম। সর্বোচ্চ আদালত সূত্রে খবর, ওই কলেজিয়াম ইতিমধ্যেই ললিতের নাম বিবেচনার জন্য কেন্দ্রের কাছে পাঠিয়েছে।

Advertisement

প্রাক্তন সলিসিটর জেনারেল গোপাল সুব্রহ্মণ্যম বিচারপতি পদের দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন। সেই শূন্যস্থানেই ললিতের নাম সুপারিশ করেছে কলেজিয়াম।

সম্প্রতি সুপ্রিম কোর্টের বিচারপতি পদের জন্য প্রাক্তন সলিসিটর জেনারেল সুব্রহ্মণ্যম-সহ চারটি নাম সুপারিশ করেছিল কলেজিয়াম। তার মধ্যে সুব্রহ্মণ্যমের নাম নিয়ে আপত্তি তোলে নরেন্দ্র মোদী সরকার। পরে সুব্রহ্মণ্যম নিজেই বিচারপতি পদের দৌড় থেকে সরে দাঁড়ান। তিনি অভিযোগ করেন, তাঁর ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা চলছে। সোহরাবুদ্দিন ভুয়ো সংঘর্ষ মামলায় অমিত শাহের বিরুদ্ধে লড়াতেই তাঁর নাম নিয়ে আপত্তি তোলা হয়েছে বলে অভিযোগ করে তাঁর ঘনিষ্ঠ শিবির।

Advertisement

পরে প্রধান বিচারপতি দাবি করেন, সুব্রহ্মণ্যমকে নিয়ে আপত্তির বিষয়ে তাঁর সঙ্গে আলোচনাই করেনি কেন্দ্র। সুব্রহ্মণ্যমও তাঁর কোনও অনুরোধ মানেননি।

সোহরাবুদ্দিন মামলাতেই অমিত শাহের কৌঁসুলি ছিলেন ললিত। ফৌজদারি মামলায় বিশেষজ্ঞ বলে পরিচিত ললিত মামলা লেড়েছেন কংগ্রেস নেতা অমরেন্দ্র সিংহ, জয়ললিতা, সলমন খানের পক্ষেও। কেন্দ্র তাঁর নাম নিয়ে আপত্তি না জানালে প্রায় ১৫ বছর পরে এই নিয়ে দ্বিতীয় বার সরাসরি কৌঁসুলি থেকে সুপ্রিম কোর্টের বিচারপতি হবেন কোনও ব্যক্তি। বিতর্কের সময়ে সুব্রহ্মণ্যমের পাশে দাঁড়িয়েছিল কংগ্রেস। আজ দলীয় মুখপাত্র ও আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, “অমিত শাহের হয়ে মামলা লড়েছেন বলেই ললিতের নাম বিচারপতি পদে সুপারিশ হওয়া নিয়ে প্রশ্ন তোলা ঠিক নয়। ললিতের নিয়োগ প্রক্রিয়ায় কোনও গলদ নেই।”

বিচারপতি পদে তাঁর নাম সুপারিশ হওয়া নিয়ে মন্তব্য করতে চাননি ললিত। তবে তাঁর ঘনিষ্ঠ সূত্রে খবর, বরাবরই সুপ্রিম কোর্টের বিচারপতি হওয়ার স্বপ্ন দেখতেন ললিত। তা পূরণের সম্ভাবনায় তিনি খুশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন