Bofors

সিবিআইয়ের আর্জি খারিজ, নতুন করে বোফর্স মামলার শুনানি নয়, জানাল সুপ্রিম কোর্ট

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আবেদন জানাতে ১২ বছর সময় লাগল কেন, তার সমালোচনা করেন বিচারপতিরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৮ ১৪:৪৩
Share:

বারো বছর পর নতুন করে শুনানিতে নারাজ কোর্ট।

আসন্ন লোকসভা নির্বাচনের আগে স্বস্তি কংগ্রেসের। নতুন করে বোফর্স মামলার শুনানি আর হবে না। শুক্রবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। মামলায় অভিযুক্ত হিন্দুজা ভাই-সহ সকলকে ১২ বছর আগে খালাস করেছিল দিল্লি হাইকোর্ট। আদালতের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। নতুন করে মামলার শুনানির আর্জি জানিয়েছিল। শুক্রবার তা খারিজ করেছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।

Advertisement

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আবেদন জানাতে ১২ বছর সময় লাগল কেন, তারও সমালোচনা করেন বিচারপতিরা। তাঁরা বলেন,‘‘আবেদন জানাতে ৪ হাজার ৫২২ দিন সময় লাগল কেন, তার সপক্ষে ঠিকঠাক যুক্তি দেওয়া হয়নি। আর যা বলা হয়েছে তা বিশ্বাসযোগ্য নয়। তার যুক্তি দিতে পারেনি আবেদনকারীরা।’’

দিল্লি হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে ইতিমধ্যে একটি আবেদন জমা দিয়েছেন আইনজীবী অজয় অগ্রবাল। এখনও যার নিষ্পত্তি হয়নি। সিবিআই চাইলে তাতে নিজেদের প্রমাণ দাখিল করতে পারে বলে জানিয়েছে আদালত।

Advertisement

আরও পড়ুন: অসমের তিনসুকিয়ায় পাঁচ বাঙালিকে গুলি করে হত্যা, সন্দেহে আলফা জঙ্গিরা​

আরও পড়ুন: এবার আকবরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুললেন মার্কিন সাংবাদিক​

১৯৮৬ সালের মার্চ মাসে সুইডেনের সংস্থা ‘এবি বোফর্স’-এর সঙ্গে ৪০০ ইউনিট হাউইৎজার কামান কেনার চুক্তি করেছিল তৎকালীন রাজীব গাঁধীর সরকার। তাতে কোটি কোটি টাকার দুর্নীতি হয়েছিল বলে অভিযোগ। ২০০৫ সালে দিল্লি হাইকোর্ট সেই মামলার শুনানিতে অভিযুক্ত হিন্দুজা গ্রুপের শ্রীচাঁদ, গোপীচাঁদ এবং প্রকাশচাঁদকে মুক্তি দেয়। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তবে এর পিছনে শাসক দল বিজেপির ইন্ধন রয়েছে বলে অভিযোগ তোলে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন