বিজ্ঞাপনে মুখ্যমন্ত্রীর ছবি নিয়ে রায় নয়

সরকারি বিজ্ঞাপনে মুখ্যমন্ত্রীর ছবি নয়, কিন্তু প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি বা প্রধান বিচারপতিদের ছবি ব্যবহার করা যাবে— সুপ্রিম কোর্টের এই নির্দেশে সংশোধন চেয়ে পশ্চিমবঙ্গ, তামিলনাড়ুর মতো রাজ্যগুলি শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মার্চ ২০১৬ ০২:৪২
Share:

সরকারি বিজ্ঞাপনে মুখ্যমন্ত্রীর ছবি নয়, কিন্তু প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি বা প্রধান বিচারপতিদের ছবি ব্যবহার করা যাবে— সুপ্রিম কোর্টের এই নির্দেশে সংশোধন চেয়ে পশ্চিমবঙ্গ, তামিলনাড়ুর মতো রাজ্যগুলি শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিল। আজ কেন্দ্রের তরফে অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি যুক্তি দেন, সরকারি বিজ্ঞাপনে মুখ্যমন্ত্রীর ছবিও ব্যবহার করতে দেওয়া উচিত। কারণ যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় রাজ্যে

Advertisement

মুখ্যমন্ত্রী যেমন নির্বাচিত সরকারের শীর্ষব্যক্তি, কেন্দ্রে তেমনই প্রধানমন্ত্রী। কিন্তু একইসঙ্গে অ্যাটর্নি জেনারেল যুক্তি দেন, বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ এই বিষয়টির সিদ্ধান্ত নিয়ে মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠাক। আজ শুনানির শেষে সুপ্রিম কোর্টের বেঞ্চ রায় দেয়নি। কিন্তু রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এতে কেন্দ্রীয় সরকারের সুবিধাই হবে। শীর্ষ আদালতে ফয়সালা না হওয়া পর্যন্ত সরকারি বিজ্ঞাপনে মুখ্যমন্ত্রীর ছবি ব্যবহার করা যাবে না। কিন্তু প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করা যাবে। তাতে কেন্দ্রেরই সুবিধা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন