Supreme Court

নালা সাফ করতে গিয়ে মৃত্যু হলে পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার: সুপ্রিম কোর্ট

সংসদে জমা দেওয়া কেন্দ্রীয় তথ্য অনুযায়ী, গত পাঁচ বছরে কাজে গিয়ে ৩৪৭ জন সাফাইকর্মীর মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশ, তামিলনাড়ু এবং দিল্লিতেই ৪০ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১৮:৩৪
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নর্দমা, নিকাশি নালা কিংবা ম্যানহোল সাফ করতে গিয়ে একের পর এক মৃত্যু ঘটেছে দেশে। এ নিয়ে আগেও সুপ্রিম কোর্টের বিভিন্ন পর্যবেক্ষণ রয়েছে। এ বার কেন্দ্রীয় সরকারকে এ ব্যাপারে নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। বিচারপতি এস রবীন্দ্র ভট্ট এবং বিচারপতি অরবিন্দ কুমারের ডিভিশন বেঞ্চ জানাল, নর্দমা পরিষ্কার করতে গিয়ে কোনও সাফাইকর্মীর মৃত্যু হলে তাঁর পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে সরকারকে।

Advertisement

এখনও দেশের নানা প্রান্তে নিকাশি নালা সাফ করতে গিয়ে মৃত্যুর ঘটনা ঘটে। ২০২২ সালের জুলাই মাসে সংসদে জমা দেওয়া কেন্দ্রীয় সরকারি তথ্য অনুযায়ী, গত পাঁচ বছরে কাজে গিয়ে ৩৪৭ জন সাফাইকর্মীর মৃত্যু হয়েছে। উত্তরপ্রদেশ, তামিলনাড়ু এবং দিল্লিতেই ৪০ শতাংশ দুর্ঘটনা ঘটেছে। সাফাইকর্মীদের সুরক্ষা সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সম্প্রতি তার শুনানিতে আদালত এই ক্ষতিপূরণের বিষয়ে নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। পাশাপাশি, আদালতের পর্যবেক্ষণ, ‘‘কেন্দ্র এবং রাজ্য সরকারকে এ বার সুনিশ্চিত করতে হবে যে, শারীরিক ভাবে এই নালা, ম্যানহোলে নেমে পরিষ্কারের কাজ সম্পূর্ণ নির্মূল করা হয়েছে।"

অন্য দিকে, নালা, ম্যানহোলে কাজ করতে গিয়ে যদি এমন কোনও শারীরিক সমস্যার মুখোমুখি হতে হয়, যেখানে সংশ্লিষ্ট কর্মীকে আমৃত্যু ভুগতে হয়, তা হলে তাঁকে বা তাঁর পরিবারকে ২০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার। যদি কোনও কর্মী ছোট কোনও শারীরিক সমস্যার মুখোমুখি হন, সে ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণ হবে ১০ লক্ষ টাকা। আরও বেশ কিছু নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। যা বিচারপতিরা নির্দেশাবলিতে বলেননি। তবে সরকারি দফতরকে বলা হয়েছে, নালা পরিষ্কার করতে গিয়ে কারও মৃত্যু বা জখম হওয়ার ঘটনা এড়ানোর জন্য যা যা করণীয়, যে যে পদক্ষেপ করা দরকার, তা যেন হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন