Live In Relationship

Live-in Relationship: লিভ-ইন যুগলদের সন্তানরাও পৈতৃক সম্পত্তির অধিকারী, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

লিভ টুগেদার’ করছেন, এমন যুগলদের সন্তানরাও পৈতৃক সম্পত্তি পাবেন, এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। কেরল হাই কোর্টের রায় খারিজ করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৯:১১
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

লিভ-ইন সম্পর্কে থাকা দম্পতিদের নিয়ে বিশেষ রায় সুপ্রিম কোর্টের। ‘লিভ টুগেদার’ করছেন এমন কোনও যুগলের সন্তান হলে, তাকে পৈতৃক সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করা যাবে না। এমনই নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।

Advertisement

কেরল হাই কোর্টের রায়ে উল্লেখ করা হয়েছিল, আইন বিবাহের পক্ষে এবং তা উপপত্নীর বিরুদ্ধে। সেই রায় খারিজ করে উচ্চ আদালত বলেছে, যদি কোনও পুরুষ ও মহিলা দীর্ঘ দিন একসঙ্গে বসবাস করেন, তবে তাঁদের সন্তান পৈতৃক অধিকার পাবেন।

এই প্রসঙ্গে বিচারপতি এস আব্দুল নাজির ও বিচারপতি বিক্রম নাথের বেঞ্চ বলেছে, ‘‘বহু বছর ধরে যদি কোনও পুরুষ ও মহিলা স্বামী-স্ত্রীর মতো লিভ টুগেদার করেন, তাহলে তাঁরা বৈবাহিক সম্পর্কে আবদ্ধ বলে ধরে নেওয়া হবে।’’

Advertisement

২০০৯ সালে নিম্ন আদালতের রায় খারিজ করেছিল কেরল হাই কোর্ট। দীর্ঘ দিনের সম্পর্কে থাকা এক ব্যক্তি ও মহিলার পুত্র সন্তানকে পৈতৃক সম্পত্তির ভাগ দেওয়ার আর্জি মঞ্জুর করেছিল নিম্ন আদালত। কেরল হাইকোর্টের রায় খারিজ করে নিম্ন আদালতের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন