COVID-19

‘জাতীয় বিপর্যয়’, কেন্দ্র এবং রাজ্য কী পদক্ষেপ করছে, জানতে চাইল সুপ্রিম কোর্ট

স্বাস্থ্য পরিকাঠামোর বিশদ জানিয়ে কেন্দ্রকে হলফনামা পেশ করতে বলেছে কেন্দ্র। শুক্রবার করোনা মামলার পরবর্তী শুনানি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২১ ১৪:৫৬
Share:

ফাইল চিত্র।

দেশের করোনা পরিস্থিতিকে জাতীয় বিপর্যয় বলে মন্তব্য করল সুপ্রিম কোর্ট। বাড়তে থাকা সংক্রমণের মোকাবিলায় শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, রাজনৈতিক তরজা নয়, এই মুহূর্তে মানুষের জীবন বাঁচানোই প্রশাসনের একমাত্র লক্ষ্য হওয়া উচিত।

Advertisement

মঙ্গলবার এ ব্যাপারে কেন্দ্র এবং রাজ্যগুলি কী কী ব্যবস্থা নিয়েছে তা বিশদে জানতে চেয়ে রিপোর্ট চেয়েছে শীর্ষ আদালত। সেই সঙ্গে তারা জানিয়েছে, শুক্রবার এই মামলার পরবর্তী শুনানি হবে।

মঙ্গলবার কোভিড সঙ্কট পরিস্থিতি সংক্রান্ত মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। সেখানেই রাজ্যগুলির কাছে স্বাস্থ্য পরিকাঠামোর বিশদ জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। বাড়তে থাকা সংক্রমণ সামাল দেওয়ার মতো পরিকাঠামো রাজ্যগুলির আছে কি না সে ব্যাপারেই রিপোর্ট দিতে বলেছে আদালত। অন্যদিকে কেন্দ্রকে আদালতের প্রশ্ন, আগামী এক সপ্তাহে দেশের অক্সিজেন চাহিদা মেটানোর জন্য কী পদক্ষেপ করেছে কেন্দ্র। চাহিদা ভিত্তিক যোগান কি আছে কেন্দ্রের হাতে? যে সমস্ত এলাকায় করোনা সংক্রমণ বেশি সেখানে পর্যাপ্ত চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্য কর্মী আছে কি না, তা-ও কেন্দ্রকে জানাতে বলেছে শীর্ষ আদালত।

Advertisement

আগামী ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে টিকা দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র। মঙ্গলবার কেন্দ্রের কাছে আদালত জানতে চেয়েছে, তৃতীয় পর্যায়ের এই টিকাকরণের জন্য প্রয়োজনীয় টিকা দেশে মজুত আছে কি না। এই সমস্ত বিষয় জানিয়ে কেন্দ্রকে একটি হলফনামা পেশ করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এর পাশাপাশি, করোনা মোকাবিলার দু’টি গুরুত্বপূর্ণ ওষুধ রেমডেসিভির এবং ফাভিপিরাভির-এর সুবিধা সমস্ত রোগী পাবে কি না সে ব্যাপারেও বিশদ তথ্য ওই হলফনামায় দিতে বলেছে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন