Rohingya Refugees in India

‘বিনা বিচারে বন্দি রোহিঙ্গা শরণার্থীরা মুক্তি পাবে না কেন?’ কেন্দ্রের জবাব চাইল সুপ্রিম কোর্ট

২০১৭ সালে এমনই একটি আবেদনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে হলফনামা পেশ করেছিল কেন্দ্র। তাতে বলা হয়, ভারতে বসবাসকারী রোহিঙ্গাদের সঙ্গে পাকিস্তানের জঙ্গি সংগঠনগুলির যোগসাজশ রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ২২:৪২
Share:

ভারতে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীরা। — ফাইল চিত্র।

দেশের বিভিন্ন জেলে বন্দি রোহিঙ্গা শরণার্থীদের মুক্তির আবেদনে সাড়া দিল সুপ্রিম কোর্ট। এ বিষয়ে কেন্দ্রীয় সরকারকে মতামত জানানোর জন্য মঙ্গলবার নির্দেশ দিয়েছে বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রকে নিয়ে গঠিত শীর্ষ আদালতের বেঞ্চ।

Advertisement

‘বিনা বিচারে অবৈধ ভাবে জেলবন্দি’ রোহিঙ্গা শরণার্থীদের মুক্তির জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিলেন আইনজীবী প্রশান্ত ভূষণ। মঙ্গলবার শুনানিপর্বে তিনি জানান, মায়ানমার থেকে পালিয়ে ভারতে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীরাও ভারতীয় সংবিধানের ১৪ এবং ২১ নম্বর ধারা অনুযায়ী জীবন এবং ন্যায়বিচার পাওয়ার অধিকারী। ওই আবেদনের জেরে চার সপ্তাহের মধ্যে নরেন্দ্র মোদী সরকারের জবাব তলব করেছে দুই বিচারপতির বেঞ্চ।

প্রসঙ্গত, ২০১৭ সালে এমনই একটি আবেদনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে একটি হলফনামা পেশ করেছিল নরেন্দ্র মোদী সরকার। সেই হলফনামায় স্পষ্ট বলা হয়েছিল, ভারতে বসবাসকারী রোহিঙ্গাদের সঙ্গে পাকিস্তানের জঙ্গি সংগঠনগুলির যোগসাজশ রয়েছে, যা দেশের নিরাপত্তার প্রশ্নে ঝুঁকির। ১৭ পাতার ওই হলফনামায় বিস্তারিত ভাবে এই ‘রোহিঙ্গা-জঙ্গি সংযোগের’ কথা বলা হয়েছিল। সেই সঙ্গে হলফনামায় জানানো হয়, ‘‘বৌদ্ধ ধর্মাবলম্বী ভারতীয় নাগরিকদের ওপর মৌলবাদী রোহিঙ্গাদের হামলার আশঙ্কা রয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন