chewing tobacco

চিবোনোর তামাকে নিষেধাজ্ঞায় সায় দিল সুপ্রিম কোর্ট, মাদ্রাজ হাই কোর্টের রায়ে স্থগিতাদেশ

তামিলনাড়ু সরকার চিবোনোর তামাক নিষিদ্ধ করে যে বিজ্ঞপ্তি জারি করেছিল, মাদ্রাজ হাই কোর্টে তাকে চ্যালেঞ্জ জানিয়েছিল কয়েকটি তামাক প্রস্তুতকারী সংস্থা। হাই কোর্ট সেই আবেদন মেনে নেয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ২১:২৫
Share:

চিবোনোর তামাকে নিষেধাজ্ঞায় সায় দিল সুপ্রিম কোর্ট ফাইল চিত্র।

তামিলনাড়ুতে চিবোনোর তামাক নিষিদ্ধ করার সিদ্ধান্তে সায় দিল সুপ্রিম কোর্ট। এ বিষয়ে মাদ্রাজ হাই কোর্টের নির্দেশের উপর মঙ্গলবার বিচারপতি কেএম জোসেফ এবং বিচারপতি বিভি নাগারত্নের বেঞ্চ স্থগিতাদেশ জারি করেছে।

Advertisement

তামিলনাড়ু সরকার চিবোনোর তামাক নিষিদ্ধ করে যে বিজ্ঞপ্তি জারি করেছিল, মাদ্রাজ হাই কোর্টে তাকে চ্যালেঞ্জ জানিয়েছিল কয়েকটি তামাক প্রস্তুতকারী সংস্থা। মাদ্রাজ হাই কোর্ট সেই আবেদন মেনে তামিলনাড়ু সরকারের নির্দেশিকা খারিজ করে। মঙ্গলবার শুনানিতে তামিলনাড়ু সরকারের তরফে আইনজীবী কপিল সিব্বল বলেন, ‘‘ভারতে মুখ ও গলার ক্যানসারের অন্যতম কারণ গুটখা, পানমশলা, গুড়াকুর মতো ধোঁয়াহীন চিবোনোর তামাক। তাই তামিলনাড়ু সরকার নিষেধাজ্ঞা জারি করেছে।’’

অন্য দিকে, তামাক প্রস্তুতকারী সংস্থার তরফে আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি শুনানিতে বলেন, ‘‘শুধুমাত্র দেশের সংসদই এই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। কোনও রাজ্যের তা করার কোনও ক্ষমতা নেই। কারণ, চিবানোর তামাক খাদ্যসামগ্রী নয়। কোনও রাজ্যের খাদ্য নিরাপত্তা কমিশনার শুধুমাত্র খাদ্যসামগ্রীর উপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন, চিবানো তামাকের উপর নয়।’’ কিন্তু তাঁর সেই যুক্তি খারিজ করে দিয়ে শীর্ষ আদালত জানায় ক্ষতিকারক সেবনকারী সামগ্রী নিষিদ্ধ করতে পারে কোনও রাজ্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন