Supreme Court

তাবলিঘি জামাত মামলায় কেন্দ্রের হলফনামায় ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট

খবরের চ্যানেলগুলিতে যা দেখানো হচ্ছে তার নজরদারির জন্য নিয়ন্ত্রণ সংস্থা তৈরির কথাও কেন্দ্রকে বলেছে আদালত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২০ ১৮:৩৯
Share:

কেন্দ্রের হলফনামায় সন্তুষ্ট নয় সুপ্রিম কোর্ট।— ফাইল চিত্র

তবলিঘি জামাত মামলায় অস্বস্তিতে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার ওই মামলায় কেন্দ্রের হলফনামা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। মোদী সরকার যে হলফনামা পেশ করেছিল তা নিয়ে উষ্মা প্রকাশ করেছেন প্রধান বিচারপতি এসএ বোবডে। পাশাপাশি খবরের চ্যানেলগুলিতে যা দেখানো হচ্ছে তার উপর নজরদারির জন্য নিয়ন্ত্রক সংস্থা তৈরির কথাও কেন্দ্রকে বলেছে আদালত।

Advertisement

করোনা কালে দিল্লিতে তাবলিঘি জামাতের জমায়েত নিয়ে ‘সাম্প্রদায়িক ঘৃণা’ ছড়াচ্ছে খবরের চ্যানেলগুলির একাংশ। এই অভিযোগ তুলে মামলা করেছিল জমিয়তে উলেমা ই হিন্দ-সহ কয়েকটি সংগঠন। সেই মামলার প্রেক্ষিতেই এ দিন প্রধান বিচারপতি বোবডে সলিসিটর জেনারেল তুষার মেহতাকে ক্ষোভের সুরেই বলেন, ‘‘প্রথমে আপনারা উপযুক্ত হলফনামা দেননি এবং তার পর যে হলফনামা দিয়েছেন তাতে মূল দু’টি প্রশ্নের উত্তর নেই। এ ভাবে চলতে পারে না।’’ শীর্ষ আদালত যে কেন্দ্রের ওই হলফনামায় সন্তুষ্ট নয় তাও জানিয়ে দিয়েছেন প্রধান বিচারপতি।

কোনও টিভি চ্যানেল ‘সাম্প্রদায়িক ঘৃণা’ ছড়াচ্ছে কি না তা নজরদারির জন্য নিয়ন্ত্রক সংস্থা তৈরির কথাও বলেছে শীর্ষ আদালত। ৩ সপ্তাহ পর ফের ওই মামলার শুনানি।

Advertisement

আরও পড়ুন: নীলবাড়ি দখলে কোনও নিরীক্ষা নয়, পরীক্ষিত সৈনিকেই ভরসা মোদী-শাহর

আরও পড়ুন: অকেজো অঙ্গ হয়ে গিয়েছে নিরাপত্তা পরিষদ, রাষ্ট্রপুঞ্জে ক্ষোভ ভারতের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন