National News

রাফাল রায় কি পাল্টাবে? রায় পুনর্বিবেচনার দ্রুত শুনানির আর্জি খতিয়ে দেখছে সুপ্রিম কোর্ট

বৃহস্পতিবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘‘সবগুলি মামলা শুনতে সাংবিধানিক-সহ বিভিন্ন বেঞ্চের বিচারপতি নিয়োগ করতে হবে। বিষয়টি খতিয়ে দেখা হবে। আমি সেটাই করছি।’’

Advertisement
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:০৩
Share:

গ্রাফিক: শোভিক দেবনাথ

রাফাল চুক্তি নিয়ে কি সুপ্রিম কোর্টের রায় পাল্টাবে? রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তিতে কেন্দ্রকে যে ক্লিন চিট দিয়েছিল, বদলাতে পারে সেই রায়? এই নিয়েই সিদ্ধান্ত নিতে মামলার দ্রুত শুনানির আর্জি খতিয়ে দেখতে রাজি হল সুপ্রিম কোর্ট। কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) রিপোর্ট নিয়ে আদালতে ভুল তথ্য দেওয়ায় একাধিক সরকারি আধিকারিকের শাস্তি হবে কি না, সে বিষয়েও সিদ্ধান্ত নেবে শীর্ষ আদালত।রাফাল‘দুর্নীতি’ নিয়ে বিরোধীদের লাগাতার অভিযোগের মধ্যেই সুপ্রিম কোর্টে ফের রাফাল নিয়ে শুনানিতে রাজনৈতিক শিবিরে নতুন করে উত্তাপ ছড়াবে বলেই মনে করছেন পর্যবেক্ষকরা।

Advertisement

বৃহস্পতিবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘‘সবগুলি মামলা শুনতে সাংবিধানিক-সহ বিভিন্ন বেঞ্চের বিচারপতি নিয়োগ করতে হবে। বিষয়টি খতিয়ে দেখা হবে। আমি সেটাই করছি।’’

রাফাল মামলায় কী বলেছিল সুপ্রিম কোর্ট? প্রধান বিচারপতির বেঞ্চের রায় ছিল, ফরাসি সংস্থা দাসো অ্যাভিয়েশনের কাছ থেকে যে ৩৬টি রাফাল কেনার চুক্তি করেছিল কেন্দ্র, তার সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় কোনও গলদ ছিল না। বিরোধীরা অভিযোগ তুলেছিল, অফসেট পার্টনার হিসেবে অনিল অম্বানীর রিলায়েন্স গোষ্ঠীকে নিয়োগ করার ক্ষেত্রেও দাসো কর্তৃপক্ষকে চাপ দিয়েছিল মোদী সরকার। সুপ্রিম কোর্ট সেই অভিযোগ থেকেও কেন্দ্রকে ক্লিন চিট দিয়ে জানিয়েছিল, এই চুক্তিতে কোনও ব্যক্তি বা সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়া হয়েছিল, এমন কোনও জুতসই তথ্য প্রমাণ পাওয়া যায়নি। তাই তদন্তের আর্জিও খারিজ করে দিয়েছিল প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর বেঞ্চ।

Advertisement

রাফাল এবং বফর্স কান্ড নিয়ে এই প্রশ্নগুলোর উত্তর দিতে পারবেন

আরও পডু়ন: প্রশ্ন ফাঁস কাণ্ডে অভিযুক্তকে ‘ছেঁটে’ ফেলে দুর্নীতির বিরুদ্ধে কড়া বার্তা প্রিয়ঙ্কার

রায় দেওয়ার আগে কেন্দ্রকে রাফালের দাম এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া সিল করা খামে জমা দেওয়ার নির্দেশ দেয় শীর্ষ আদালত। কেন্দ্রও সেই সমস্ত নথি জমা দেয়। কিন্তু দেখা যায়, ওই নথির মধ্যে একটি অংশে উল্লেখ করা হয়েছিল, রাফালের দাম সংক্রান্ত সিএজি রিপোর্ট সংসদে পেশ হয়েছে। অথচ সেই রিপোর্ট তখনও সংসদে পেশই হয়নি। গত অধিবেশনের শেষ দিন ১৩ ফেব্রুয়ারি সেই রিপোর্ট পেশ হয়।

এই বিষয়েই আদালতকে ভুল পথে চালিত করার অভিযোগ ওঠে মোদী সরকারের বিরুদ্ধে। রায় পুনর্বিবেচনার আর্জি নিয়ে ফের আদালতের বৃহত্তর বেঞ্চের দ্বারস্থ হয় বিরোধীরা। অন্য দিকে কেন্দ্রের তরফেও সংশোধনের আর্জি পেশ করা হয় শীর্ষ আদালতে। সব মিলিয়ে এ নিয়ে সুপ্রিম কোর্টে মোট চারটি মামলা।

আরও পডু়ন: ‘দেশভক্ত’দের বেধড়ক মারে রক্তাক্ত, তবু বাংলা ছাড়বেন না কাশ্মীরের শাল বিক্রেতা জাভেদ

আইনজীবী প্রশান্ত ভূষণ দু’টি মামলা করেছেন। একটিতে আদালতকে ভুল পথে চালিত করা এবং দোষী আধিকারিকদের শাস্তির দাবি নিয়ে। অন্য মামলাটি সব রায় পুনর্বিবেচনার আর্জি নিয়ে। অন্য দিকে আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিংহও রায় পুনর্বিবেচনার দাবিতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন। এই চারটি মামলাতেই জরুরি ভিত্তিতে শুনানির আর্জি ছিল। সেই আর্জিগুলিই খতিয়ে দেখার কথা জানিয়েছেন প্রধান বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন