সুপ্রিম কোর্টে বাবরি-শুনানি শুরু ১১ই

সম্প্রতি বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী সুপ্রিম কোর্টে দ্রুত শুনানির আর্জি নিয়ে হাজির হন। সে সময় প্রধান বিচারপতি জে এস খেহর আদালতের বাইরে আপসে মিটিয়ে নেওয়ার কথাও বলেছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ০৩:০০
Share:

সাত বছর পরে ফের রাম জন্মভূমি-বাবরি মসজিদের বিতর্কিত জমির মামলার শুনানি শুরু হচ্ছে দেশের শীর্ষ আদালতে। আগামী ১১ অগস্ট থেকে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি হবে।

Advertisement

গত ২৫ বছর ধরে ঝুলে রয়েছে রাম জন্মভূমি-বাবরি মসজিদ বিতর্ক। অযোধ্যার ওই বিতর্কিত জমি কার, তা-ও নির্ধারণ করা যায়নি। ২০১০-এ ইলাহাবাদ হাইকোর্ট এই মামলায় রায় দিতে গিয়ে জানিয়েছিল, অযোধ্যার বিতর্কিত কাঠামোটির মূল গম্বুজের নীচে যে অংশ, সেই অংশেই রামের জন্ম হয়েছিল এবং সেখানে উপাসনার অধিকার হিন্দুদের রয়েছে। ইলাহাবাদ হাইকোর্ট অযোধ্যার ২.৭৭ একর বিতর্কিত জমি তিনটি সমান ভাগে মামলার তিন পক্ষ, রাম লালা, সুন্নি ওয়াকফ বোর্ড ও নির্মোহী আখড়ার মধ্যে ভাগ করে দেওয়ার নির্দেশ দেয়। অর্থাৎ, হিন্দু ও মুসলমান ও নির্মোহী আখড়ার মধ্যে জমি ভাগ করে দেওয়ার কথা বলেছিল হাইকোর্ট। বাবরি মসজিদ অ্যাকশন কমিটি এই রায় মানেনি। তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। ইলাহাবাদ হাইকোর্টের ওই রায়ের উপরে স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট।

সম্প্রতি বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী সুপ্রিম কোর্টে দ্রুত শুনানির আর্জি নিয়ে হাজির হন। সে সময় প্রধান বিচারপতি জে এস খেহর আদালতের বাইরে আপসে মিটিয়ে নেওয়ার কথাও বলেছিলেন। তিনি নিজে মধ্যস্থতা করতে পারেন বলেও দেশের প্রধান বিচারপতি জানিয়েছিলেন। যদিও তা সব পক্ষের কাছে গ্রহণযোগ্য হয়নি। ইতিমধ্যে সিবিআইয়ের বিশেষ আদালতে লালকৃষ্ণ আডবাণী, মুরলীমনোহর জোশী, উমা ভারতীর মতো বিজেপির শীর্ষস্থানীয় নেতা-নেত্রীদের বিরুদ্ধে বাবরি মসজিদ ধ্বংসের ষড়যন্ত্র-মামলার শুনানি নতুন করে শুরু হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন