Supreme Court

সুপ্রিম কোর্টে ডিজিটাল দেওয়াল, ভিডিয়ো কলের সুবিধা, গ্রীষ্মের ছুটির পর ভোলবদল শীর্ষ আদালতে

১ থেকে ৩ নম্বর আদালত কক্ষ পর্যন্ত মিলবে ভিডিয়ো কনফারেন্স করার সুবিধা। ওয়াই ফাইয়ের সুবিধা পাওয়া যাবে ২ থেকে ৫ নম্বর আদালত কক্ষ পর্যন্ত। আদালতের ক্যান্টিনেও মিলবে ওয়াই ফাই পরিষেবা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৩:৩৫
Share:

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

গ্রীষ্মের ছুটির পর ভোলবদল সুপ্রিম কোর্ট চত্বরে। সোমবার থেকে আদালতকক্ষে মিলবে ভিডিয়ো কনফারেন্স করার সুবিধা। তা ছাড়াও আদালতকক্ষের দেওয়ালগুলিকেও ডিজিটাল প্রযুক্তিতে গড়ে তোলা হয়েছে। এর ফলে প্রয়োজনে দেওয়ালগুলিকে এলইডি স্ক্রিন হিসাবে ব্যবহার করা যাবে। আদালতে ২ এবং ৫ নম্বর কক্ষে এ বার ওয়াই ফাইয়ের মাধ্যমে মিলবে ইন্টারনেট পরিষেবাও।

Advertisement

শীর্ষ আদালত সূত্রে খবর, প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের উদ্যোগেই এই সংস্কারের কাজ হয়েছে। ‘লাইনের একদম শেষে দাঁড়িয়ে থাকা বিচারপ্রার্থী মানুষটির কাছেও পৌঁছে যাওয়ার জন্য’ সম্প্রতি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদ্যোগ নেওয়ার কথা বলেন। শুনানি চলার সময়ে আদালত কক্ষে উপস্থিত বিচারপ্রার্থী, আইনজীবী, বিচারপতি, সাংবাদিক প্রত্যেকের সুবিধার জন্যই ভিডিয়ো কনফারেন্সের ব্যবস্থা রাখা হচ্ছে। ভবিষ্যতের জন্য এই আধুনিক ব্যবস্থাগুলি কাজে দেবে বলে মনে করছে শীর্ষ আদালত।

আপাতত ১ থেকে ৩ নম্বর আদালত কক্ষ পর্যন্ত মিলবে ভিডিয়ো কনফারেন্স করার সুবিধা। ওয়াই ফাইয়ের সুবিধা পাওয়া যাবে ২ থেকে ৫ নম্বর আদালত কক্ষ পর্যন্ত। এ ছাড়াও সুপ্রিম কোর্টের সামনের বারান্দা এবং ক্যান্টিনেও মিলবে ওয়াই ফাই পরিষেবা। আধুনিক ইলেকট্রনিক সামগ্রী চার্জ দেওয়ার জন্য চার্জিং পয়েন্টও রাখা হয়েছে আদালত কক্ষগুলির ভিতরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন