National News

তফসিলিদের উপর অত্যাচার রোধে কড়া আইন ফেরাল সুপ্রিম কোর্ট

বিচারপতি অরুণ মিশ্রের এই রায়ের সঙ্গে একমত হতে পারেননি বিচারপতি রবীন্দ্র ভট্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২০ ১৫:২৯
Share:

তফশিলি জাতি-উপজাতিদের বিরুদ্ধে অত্যাচার, শোষণ, বঞ্চনা রুখতে কড়া আইন ফেরাল সুপ্রিম কোর্ট।

২০১৮ সালের তফসিলি জাতিতফসিলি উপজাতি (অত্যাচার প্রতিরোধী) আইনকে মান্যতা দিল সুপ্রিম কোর্ট।ফলে স্বাভাবিক ভাবেই বাতিল হয়ে গেল ২০১৮ সালের এই সংক্রান্ত সুপ্রিম কোর্টেরই রায়। বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি বিনীত শরণ ও বিচারপতি রবীন্দ্র ভট্টের বেঞ্চ সোমবার এই রায় দিয়ে বলেছে, এই আইনে এফআইআর দায়ের করার আগে তদন্তের প্রয়োজন নেই।

Advertisement

তফসিলি জাতি-উপজাতিদের বিরুদ্ধে অত্যাচার, শোষণ, বঞ্চনা রুখতে ২০১৮ সালে সংবিধান সংশোধনী হয়। ওই সংশোধনী অনুযায়ী, এই সমস্ত অভিযোগের ক্ষেত্রে বিনা তদন্তে এফআইআর নিতে হবে। অভিযুক্তের আগাম জামিনেরও কোনও সংস্থান এ ক্ষেত্রে ছিল না। তবে সোমবারের রায়ে বিচারপতিরা জানিয়ে দিয়েছেন, ব্যাতিক্রমী পরিস্থিতিতে আদালত এফআইআর বাতিল করতে পারবে।

তবে বিচারপতি অরুণ মিশ্রের এই রায়ের সঙ্গে একমত হতে পারেননি বিচারপতি রবীন্দ্র ভট্ট। তাঁর পর্যবেক্ষণ, ব্যতিক্রমী ক্ষেত্রে আগাম জামিনও দেওয়া উচিত। না হলে ‘বিচারের গর্ভপাত’ হবে। তবে বিচারপতিদের সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে বিনা তদন্তে এফআইআর এবং জামিন নামঞ্জুরের রায়ই বহাল হল।

Advertisement

আরও পড়ুন: রাস্তা আটকে অনির্দিষ্টকাল প্রতিবাদ চলতে পারে না, শাহিন বাগ নিয়ে নোটিস সুপ্রিম কোর্টের

আরও পড়ুন: মৃত বেড়ে ৯০০, চিনে এ বার নিখোঁজ করোনার খবর করা সাংবাদিক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন