Coronavirus Lockdown

সংক্রমণে রাশ টানতে কেন্দ্র এবং রাজ্যগুলিকে লকডাউন জারির পরামর্শ দিল সুপ্রিম কোর্ট

লকডাউন জারি করার পরামর্শ দেওয়ার পাশাপাশি, প্রান্তিক মানুষের অসুবিধার বিষয়টিকেও নজরে রাখার জন্য সরকারকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২১ ১০:১৯
Share:

লকডাউনে শুনশান রাস্তা। ছবি—পিটিআই।

করোনাভাইরাস সংক্রমণের শৃঙ্খল ভাঙতে কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে লকডাউন জারির পরামর্শ দিল শীর্ষ আদালত। অতিমারির দ্বিতীয় ঢেউ মোকাবিলা করার বিষয়ে শুনানির পর রবিবার লকডাউন সংক্রান্ত একটি নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

সেই শুনানিতে সুপ্রিম কোর্ট বলেছে, ‘অতিমারির দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ মাত্রাছাড়া হয়েছে। আমরা কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে নির্দেশ দিচ্ছি, সংক্রমণ রোধে ভবিষ্যতে কী ব্যবস্থা নেওয়া হবে তা নিয়ে পরিকল্পনা করতে’। এই নির্দেশের পরই দেশের শীর্ষ আদালতের পরামর্শ, ‘কেন্দ্র এবং রাজ্য সরকারগুলোর কাছে আবেদন ভিড় এবং সুপার স্প্রেডার অনুষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করুন। প্রাণঘাতী ভাইরাসের প্রকোপ রুখতে আপনারা লকডাউনের বিষয়টিও ভেবে দেখতে পারেন’।

লকডাউন জারি করার পরামর্শ দেওয়ার পাশাপাশি, লকডাউনের জেরে প্রান্তিক মানুষের অসুবিধার বিষয়টিকেও নজরে রাখার জন্য কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এ ব্যাপারে আদালত বলেছে, ‘প্রান্তিক মানুষের জীবনে লকডাউন যে আর্থ-সামাজিক প্রভাব ফেলে সে ব্যাপারে আমরা অবহিত। লকডাউন জারি করলে প্রান্তিক মানুষে যাতে আতান্তরে না পড়েন সে দিকেও নজর রাখতে হবে’।

Advertisement

দেশের দৈনিক সংক্রমণ সাড়ে ৩ লক্ষের বেছে। এই সংক্রমণ শৃঙ্খল ভাঙতেই সুপ্রিম কোর্টের ওই প্রস্তাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন