National News

জিএসটিতে এলেও পেট্রোল, ডিজেলের দাম কমবে না: সুশীল মোদী

পেট্রোল, ডিজেলের মতো পেট্রো-পণ্যকে পণ্য পরিষেবা কর (জিএসটি)-এর আওতায় আনলেই তাদের দাম কমানো যাবে, এমনটা ভাবার কোনও মানে হয় না। এটা একেবারেই ভুল ধারণা বলে মনে করেন বিহারের উপ-মুখ্যমন্ত্রী, সুশীল মোদী। বিজেপি নেতা সুশীল দেশে জিএসটি নেটওয়ার্ক প্যানেলের প্রধানও।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ২৭ মে ২০১৮ ১৯:৩০
Share:

বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুশীল মোদী। -ফাইল চিত্র।

পেট্রো-পণ্যের দাম কমা নিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে বিহারের উপ-মুখ্যমন্ত্রী, বিজেপি নেতা সুশীল মোদীর মতোবিরোধ প্রকাশ্যে চলে এল।

Advertisement

পেট্রোল, ডিজেলের মতো পেট্রো-পণ্যকে পণ্য পরিষেবা কর (জিএসটি)-এর আওতায় আনলেই তাদের দাম কমানো যাবে, এমনটা ভাবার কোনও মানে হয় না। এটা একেবারেই ভুল ধারণা বলে মনে করেন বিহারের উপ-মুখ্যমন্ত্রী, সুশীল মোদী। বিজেপি নেতা সুশীল দেশে জিএসটি নেটওয়ার্ক প্যানেলের প্রধানও। গত এপ্রিলে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছিলেন, যে ভাবে পেট্রল, ডিজেলের দাম কমতে পারে, জিএসটি তার একটি পথ। এ ব্যাপারে জিএসটি কাউন্সিলের কাছে তিনি সুপারিশ করেছেন বলেও জানিয়েছিলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী।

হালে ভারতে পেট্রোল, ডিজেলের দাম রেকর্ড পরিমাণে বেড়ে যাওয়ায় কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সমালোচনায় সরব হয়েছেন বিরোধীরা। এটা ঠিকই, গোটা বিশ্বে অপরিশোধিত তেলের দাম হঠাৎ বেড়ে গিয়েছে। ভারতে প্রয়োজনীয় পেট্রল, ডিজেলের ৮০ শতাংশই বিদেশ থেকে আমদানি করা হয় বলে বিশ্ব বাজারে পেট্রো-পণ্যের দাম-বৃদ্ধির প্রভাব পড়েছে ভারতেও।

Advertisement

আরও পড়ুন- দাম কমান দেখি তো! তেল-খোঁচা রাহুলেরও​

আরও পড়ুন- ৮০ ছাড়াল পেট্রল, টুঁ শব্দ নেই শুল্কে​

ওই দামবৃদ্ধির ফলে দেশজোড়া অসন্তোষের প্রেক্ষিতে কেন্দ্রের তরফে বলা হয়, রাজ্যগুলি রাজি হলে পেট্রো-পণ্যের দাম কমাতে সেগুলিকে জিএসটি-তে আনা যেতেই পারে।

শনিবার পটনায় এ ব্যাপারে সাংবাদিকরা প্রশ্ন করলে সুশীল বলেন, ‘‘এটা নিয়ে মানুষের মধ্যে খুব ভুল ধারণা তৈরি হয়েছে। সবাই মনে করছেন, জিএসটিতে এলেই পেট্রল, ডিজেলের দাম কমে যাবে। সেটা একেবারেই ভুল। জিএসটিতে এলে পেট্রল, ডিজেলের দাম কমবে না। কমলে তা এতই সামান্য যে টেরও পাওয়া যাবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন