Sushma Swaraj

সংসদে ‘ভুল’ তথ্য পেশ, বিরোধী তোপের মুখে সুষমা

সুষমা বৃহস্পতিবার রাজ্যসভাকে জানিয়েছিলেন, বানদুং অ্যাফ্রো-এশিয়ান সম্মেলনে তিনি কোনও বক্তব্য রাখেননি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৭ ১৬:১১
Share:

রাজ্যসভায় কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। ছবি: পিটিআই।

চিনা রাষ্ট্রদূতের সঙ্গে রাহুল গাঁধীর বৈঠক নিয়ে বৃহস্পতিবার রাজ্যসভায় কংগ্রেসকে কোণঠাসা করা চেষ্ঠা করেন সুষমা। পর দিনই সুষমার বিরুদ্ধে সংসদে ‘ভুল’ তথ্য পেশ করার গুরুতর অভিযোগ আনল বিরোধীরা। অভিযোগ, ২০১৫-য় মোদীর ‘নাটকীয়’ লাহৌর সফর এবং ওই বছরেই বানদুং অ্যাফ্রো-এশিয়ান সম্মেলন নিয়ে রাজ্যসভায় ভুল তথ্য পেশ করেছেন সুষমা।

Advertisement

আরও পড়ুন: চিনা রাষ্ট্রদূতের সঙ্গে রাহুলের বৈঠক নিয়ে সুষমার তোপ

সুষমা বৃহস্পতিবার রাজ্যসভাকে জানিয়েছিলেন, বানদুং অ্যাফ্রো-এশিয়ান সম্মেলনে তিনি কোনও বক্তব্য রাখেননি। কিন্তু বিরোধীরা এ দিন ‘সেই সম্মেলনে’ দেওয়া সুষমার বক্তৃতার একটি ভিডিও ক্লিপিং নিয়ে আসে। সুষমার দাবি, বিরোধীরা যে বক্তব্যের কথা বলছে সেটা অন্য কোনও অ্যাফ্রো-এশিয়ান সম্মেলন। যেটা আলাদা ভাবে অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু কংগ্রেস ও অন্যান্য বিরোধী দল সুষমার সেই দাবিকে মানতে নারাজ।

Advertisement

আরও পড়ুন: ডোকলাম সঙ্কটে দৌত্যই পথ: সুষমা

মোদীর লাহৌর যাত্রা প্রসঙ্গেও সুষমা ভুল তথ্য দিয়েছেন বলে অভিযোগ তোলে বিরোধীরা। সুষমা দাবি করেছিলেন, মোদীর সেই সফরের পর কোনও জঙ্গি হামলা হয়নি ভারতে। অথচ বাস্তবে, মোদীর সফরের পর পরই পঠানকোটে জঙ্গি হামলা হয়। তার পর আরও পাঁচটি পর পর জঙ্গি হামলার ঘটনা ঘটে বলে কংগ্রেস-সহ বিরোধী দলগুলি তথ্য পেশ করে।

এর মধ্যেই কংগ্রেস নেতা আনন্দ শর্মা আবার প্রশ্ন তোলেন, পাকিস্তানে গিয়ে মোদী যে বৈঠক করেছিলেন আজ পর্যন্ত সেই বৈঠকের বিষয়বস্তু কেউই জানতে পারল না কেন? আনন্দ শর্মা বলেন, পাকিস্তান যখন বিচ্ছিন্নতাবাদীদের চা পার্টির আমন্ত্রণ করল, মোদী সে দেশের সঙ্গে বৈঠক বাতিল করলেন। আবার, এই মোদীই সমস্ত প্রোটোকল ভেঙে আফগানিস্তান থেকে হঠাত্ লাহৌরে নেমে বৈঠক করে এলেন। শর্মা প্রশ্ন তোলেন, এটা কোন ধরনের নীতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন