ছ’বারের সফরে মাকে পেলেন সুইডেনের মেয়ে

ফল মিলল ষষ্ঠ বারে। শিশুপাচার বিরোধী এক স্বেচ্ছাসেবী সংগঠনের সাহায্য নিয়ে ৪৪ বছরের নীলাক্ষী খুঁজে পেয়েছেন জন্মদাত্রী মাকে। গত শনিবার সেই পুনর্মিলনের সাক্ষী রইল মহারাষ্ট্রের যবৎমালের সরকারি হাসপাতাল।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৫ জুন ২০১৭ ১২:৪২
Share:

নীলাক্ষি এলিজাবেথ জোরেন্ডাল

মাত্র তিন বছর বয়সে দেশ ছে়ড়ে গিয়েছিলেন নীলাক্ষি। পালক বাবা-মার কাছে বড় হয়েছেন সুইডেনে। নাম হয়েছে নীলাক্ষি এলিজাবেথ জোরেন্ডাল। কিন্তু শিকড়ের টান ভুলতে পারেননি ১৯৯০ থেকেই নিজের পরিবারকে হন্যে হয়ে খুঁজছেন। পাঁচ বার ভারতে ঘুরে গিয়েছেন।

Advertisement

ফল মিলল ষষ্ঠ বারে। শিশুপাচার বিরোধী এক স্বেচ্ছাসেবী সংগঠনের সাহায্য নিয়ে ৪৪ বছরের নীলাক্ষী খুঁজে পেয়েছেন জন্মদাত্রী মাকে। গত শনিবার সেই পুনর্মিলনের সাক্ষী রইল মহারাষ্ট্রের যবৎমালের সরকারি হাসপাতাল। সেখানেই নীলাক্ষি দেখা করলেন মা অঞ্জলি পওয়ারের সঙ্গে। জানা গিয়েছে, একটি খামারে কাজ করতেন নীলাক্ষির বাবা। ১৯৭৩ সালে আত্মহত্যা করেন তিনি। সে বছরই জন্ম নীলাক্ষির। ঠাঁই হয় পুণের একটি হোমে। ১৯৭৬ সালে তাঁকে দত্তক নেন সুইডেনের জোরেন্ডাল পরিবার। পরে দ্বিতীয় বিবাহ করেন নীলাক্ষির মা অঞ্জলি। তাঁর বর্তমানে একটি ছেলে এবং মেয়ে রয়েছে। হাসপাতালে হাজির ছিলেন তাঁরাও।

এত বছর পর একে অপরকে খুঁজে পেয়ে আবেগ সামলাতে পারেননি কেউই। কান্নায় ভেঙে পড়েছেন দু’জনেই। নীলাক্ষী জানিয়েছেন, অসুস্থ মাকে সারিয়ে তুলতে সব রকম সাহায্য করবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন