Hijab

নাইট ডিউটিতে হিজাব পরে কেন? স্বাস্থ্যকেন্দ্রে মহিলা চিকিৎসককে হেনস্থা বিজেপি নেতার!

বিনা অনুমতিতে মহিলা চিকিৎসকের ভিডিয়ো করার পাশাপাশি তাঁকে হেনস্থাও করা হয়েছে বলে অভিযোগ। ওই ভিডিয়োটি ভাইরাল হতেই অভিযুক্তের গ্রেফতারির দাবি উঠেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

চেন্নাই শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৫:২২
Share:

অভিযোগ, নাইট ডিউটিতে থাকা এক মহিলা চিকিৎসকের হিজার পরা নিয়ে প্রশ্ন তুলেছেন নাগাপট্টিনমের এক স্থানীয় বিজেপি নেতা (বাঁ-দিকে) ভুবনেশ্বর রাম। ছবি: সংগৃহীত।

নাইট ডিউটির সময় হিজাব পরে রয়েছেন কেন? আপনার ইউনিফর্ম কোথায়? তামিলনাড়ুর এক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে কর্তব্যরত মহিলা চিকিৎসককে এমনই নানা প্রশ্নে জর্জরিত করেছেন বলে অভিযোগ উঠল নাগাপট্টিনমের এক স্থানীয় বিজেপি নেতার বিরুদ্ধে। বিনা অনুমতিতে ওই চিকিৎসকের ভিডিয়ো করার পাশাপাশি তাঁকে তিনি হেনস্থাও করেছেন বলে অভিযোগ। ওই ভিডিয়োটি ভাইরাল হতেই অভিযুক্তের গ্রেফতারির দাবি উঠেছে। যদিও এই ভাইরাল ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত পলাতক।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ২৪ মে এক আত্মীয়ের বুকে ব্যথার চিকিৎসা করাতে তিরুতুরাইপুণ্ডি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে গিয়েছিলেন স্থানীয় বিজেপি নেতা ভুবনেশ্বর রাম। সে সময় নাইট ডিউটিতে থাকা এক মহিলা চিকিৎসককে হিজাব পরা অবস্থায় দেখেই তেলেবেগুনে জ্বলে ওঠেন তিনি। তাঁর পরনে কেন হিজাব রয়েছে, সে প্রশ্নও তোলেন তিনি। একটি ভাইরাল ভিডিয়োয় ভুবনেশ্বরকে বলতে শোনা গিয়েছে, ‘‘আপনি ডিউটিতে রয়েছে। আপনার ইউনিফর্ম কোথায়? আপনি হিজাব পরে রয়েছেন কেন? আপনি তো ডিউটিতে রয়েছেন, তাই না!’’ এর পর স্বাস্থ্যকেন্দ্রের কর্মীদের উদ্দেশে তিনি আরও বলেন, ‘‘ওঁর পরনে ইউনিফর্ম নেই কেন? এই মহিলা কি ডাক্তার? হিজাব আর বোরখা পরে এখানে বসে রয়েছেন কেন?’’ ওই মহিলা চিকিৎসককে প্রশ্ন করার সময় নিজের মোবাইল ক্যামেরায় মহিলা চিকিৎসকের ভিডিয়ো করতে থাকেন বলে ভুবনেশ্বরের বিরুদ্ধে অভিযোগ। সে সময় ওই চিকিৎসক বলতে থাকেন, ‘‘নাইট ডিউটিতে হেনস্থার শিকার হতে হয় মহিলা কর্মীদের। তাঁদের সম্মান করেন না মানুষজন। এক জন মহিলা চিকিৎসকের অনুমতি ছাড়াই তাঁর ভিডিয়ো তোলা উচিত নয়।’’

এই ভিডিয়ো ভাইরাল হতেই অভিযুক্ত নেতার গ্রেফতারির দাবি করেছেন ডিএমকে, ভিসিকে-সহ তামিলনাড়ুর বাম নেতা-নেত্রীরা। ওই স্বাস্থ্যকেন্দ্রের সামনে বিক্ষোভও দেখান তাঁরা। অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯৪বি, ৩৫৩ এবং ২৯৮ ধারায় কর্তব্যরত সরকারি কর্মীকে হেনস্থা ছাড়াও ইচ্ছাকৃত ভাবে ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগে মামলা রুজু করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন