Teacher

গানের সুরে ইংরাজি শিক্ষা, মজলেন খোদ বচ্চনও

তবে শেখার পদ্ধতি যদি হয় মনোরঞ্জক, কোনও কিছু শেখাই যে অসম্ভব নয়, তা ফের বোঝালেন এক শিক্ষক।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০১৯ ১১:৫৩
Share:

গানের মাধ্যমে ইংরাজি শেখাচ্ছেন বিহারের স্কুলের এই শিক্ষক। ছবি টুইটার থেকে।

বর্তমান যুগের সঙ্গে তাল মেলাতে বিভিন্ন বিদেশি ভাষা বিশেষ করে ইংরাজি লেখা আবশ্যক হয়ে দাঁড়াচ্ছে। তবে মানুষ নিজের মাতৃভাষা যতটা সহজে শিখতে পারে অন্য ভাষার ক্ষেত্রে তা সম্ভব নয়। তবে শেখার পদ্ধতি যদি হয় মনোরঞ্জক, কোনও কিছু শেখাই যে অসম্ভব নয়, তা ফের বোঝালেন এক শিক্ষক।

Advertisement

সম্প্রতি নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিয়ো। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, ক্লাসরুমে গান গেয়ে ছাত্র-ছাত্রীদের ইংরাজি শেখাচ্ছেন এক শিক্ষক। তাঁর গানের সুরে বিদেশি ভাষার নতুন বর্ণ মনযোগ দিয়ে শুনছে খুদে ছাত্রছাত্রীরা। ঘটনাটি বিহারের একটি স্কুলের।

গান গেয়ে ইংরাজি শেখানোর এই ভিডিয়ো টুইটারের শেয়ার করেছেন আপ নেতা কুমার বিশ্বাস। সঙ্গে তিনি লিখেছেন, ‘এ রকম শিক্ষকের কাছে যদি আমাদের ইংরাজি শেখার সুযোগ হত, তাহলে আজ আমরাও শশী তারুরের মতো গড়গড়িয়ে ইংরাজি বলতাম।’

Advertisement

গানের সুরে এই ভাবে ইংরাজি শেখানোর ঘটনা মনে ধরেছে নেটিজেনদের। এত আকর্ষণীয় উপায়ে ইংরাজি শেখানোর জন্য বলিউড শাহেনশা অমিতাভ বচ্চনও প্রশংসা করেছেন ওই শিক্ষকের।

আরও পড়ুন: হার্দিক-লোকেশরা শিক্ষা নিতে পারেন দ্রাবিড়ের এই সাক্ষাত্কারের ভিডিয়ো দেখে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন