তোর্সা প্রস্তাবে সমীক্ষা কেন্দ্রের

মোদী সরকারের সঙ্গে মমতার সাম্প্রতিক সংঘাতের আবহে সুষমার আজকের এই বক্তব্যে কৌতূহল তৈরি হয়েছে। বিদেশমন্ত্রী স্পষ্ট জানিয়েছেন— সময় লাগলেও তিস্তা নিয়ে কেন্দ্র পশ্চিমবঙ্গকে নিয়েই এগোবে। সুষমার কথায়, তিস্তা চুক্তির কোনও সময়সীমা বাঁধা সম্ভব নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০১৭ ০৩:৪৩
Share:

তিস্তা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের দেওয়া বিকল্প প্রস্তাব খতিয়ে দেখতে চাইছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

Advertisement

এপ্রিলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর কালে তিস্তার বদলে তোর্সা-সহ চারটি নদীর জলবণ্টনের বিকল্প প্রস্তাব দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তবে সে সময়ে কেন্দ্রের তরফ থেকে ঘরোয়া ভাবে জানানো হয়েছিল, মমতার প্রস্তাবকে গুরুত্ব দেওয়া হচ্ছে না। বাংলাদেশের সঙ্গে যৌথ বিবৃতিতেও এই প্রস্তাবের উল্লেখটুকু রাখেনি দিল্লি। কিন্তু আজ বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ জানান, মমতার প্রস্তাবের সম্ভাব্যতা সমীক্ষা করা হবে। সমীক্ষা শেষে মমতার সঙ্গে কথাও বলতে চায় কেন্দ্র।

মোদী সরকারের সঙ্গে মমতার সাম্প্রতিক সংঘাতের আবহে সুষমার আজকের এই বক্তব্যে কৌতূহল তৈরি হয়েছে। বিদেশমন্ত্রী স্পষ্ট জানিয়েছেন— সময় লাগলেও তিস্তা নিয়ে কেন্দ্র পশ্চিমবঙ্গকে নিয়েই এগোবে। সুষমার কথায়, তিস্তা চুক্তির কোনও সময়সীমা বাঁধা সম্ভব নয়। বিদেশমন্ত্রীর কথায়, রাজ্যকে সঙ্গে নিয়েই স্থলসীমান্ত চুক্তি হয়েছে। তিস্তা নিয়েও রাজ্যের সঙ্গে ঐকমত্য হবে বলে তিনি আশাবাদী।

Advertisement

আরও পড়ুন: এনএসজি, কপ্টার নিয়ে চাপ চিনের

সম্প্রতি মমতা দিল্লি এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নালিশ করেছিলেন— বাংলাদেশ থেকে বয়ে আসা নদীগুলি ভারতে বর্জ্য ছড়াচ্ছে। পাশাপাশি মমতার অভিযোগ করেছিলেন, বাংলাদেশ এক দিকে ইলিশ আসা বন্ধ করেছে, অন্য দিকে পশ্চিমবঙ্গের আম রফতানিতে বাড়তি কর বসিয়েছে। ফলে মার খাচ্ছেন রাজ্যের কৃষকরা। আজ বিদেশমন্ত্রী বলেন, ‘‘মমতার উদ্বেগগুলি খতিয়ে দেখা হচ্ছে। আমরা যতটা পারি নিরসনের চেষ্টা করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন