তিস্তা শেতলওয়াড়ের আগাম জামিনের আর্জি মঞ্জুর

সমাজকর্মী তিস্তা শেতলওয়াড় এবং তাঁর স্বামী জাভেদ আনন্দের আগাম জামিনের আর্জি মঞ্জুর করল বম্বে হাইকোর্ট। দু’সপ্তাহের জন্য তাঁদের জামিনের আবেদন মঞ্জুর করে বম্বে হাইকোর্ট। শুক্রবার হয় এই মামলার শুনানি। বিচারপতি মৃদুলা ভাটকর তিস্তা শেতলওয়াড় এবং তাঁর স্বামীর আগাম জামিনের আর্জি মঞ্জুর করে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৫ ১৬:৩৩
Share:

ছবি: এএফপি।

সমাজকর্মী তিস্তা শেতলওয়াড় এবং তাঁর স্বামী জাভেদ আনন্দের আগাম জামিনের আর্জি মঞ্জুর করল বম্বে হাইকোর্ট। দু’সপ্তাহের জন্য তাঁদের জামিনের আবেদন মঞ্জুর করে বম্বে হাইকোর্ট। শুক্রবার হয় এই মামলার শুনানি। বিচারপতি মৃদুলা ভাটকর তিস্তা শেতলওয়াড় এবং তাঁর স্বামীর আগাম জামিনের আর্জি মঞ্জুর করে। এর ফলে আগামী ১০ অগস্ট পর্যন্ত তাঁদের গ্রেফতার করতে পারবে না সিবিআই।

Advertisement

এ দিনই তিস্তা শেতলওয়াড় এবং তাঁর স্বামীর আগাম জামিনের আবেদন খারিজ করে দেয় মুম্বইয়ের সিবিআইয়ের বিশেষ আদালত। বিচারপতি আনিস খান তাঁদের জামিনের আবেদন খারিজ করে দেন। বিশেষ আদালতে আবেদন খারিজ হতেই বম্বে হাইকোর্টের দ্বারস্থ হন তাঁরা।

তিস্তা শেতলওয়াড় এবং তাঁর স্বামীর বিরুদ্ধে অভিযোগ, বিদেশি অনুদানের আইন (এফসিআরএ) লঙ্ঘন করে নিজেদের সংস্থা সবরং কমিউনিকেশনস অ্যান্ড পাবলিশিং প্রাইভেট লিমিটেড-এর কাজে বিদেশ থেকে অনুদান পাওয়া টাকা ব্যবহার করছেন। বিদেশ থেকে আনুমানিক ১ কোটি ৮০ লাখ টাকা অনুদান পেয়েছেন তাঁরা। কিন্তু এই টাকা ব্যবহারের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে কোনও আগাম অনুমতি নেননি তিস্তা শেতলওয়াড়রা। বিষয়টি নজরে আসতেই আদালতের দ্বারস্থ হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। গত ৮ জুলাই তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করে সিবিআই। গত ১৪ জুলাই তিস্তা শেতলওয়াড়ের মুম্বইয়ের বাড়িতে তল্লাশি অভিযান চালান সিবিআইয়ের গোয়েন্দারা। সিবিআইয়ের তল্লাশি অভিযানের পর তাঁর বিরুদ্ধে রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ করেন তিস্তা শেতলওয়াড়। এর পরই গত ১৭ জুলাই আদালতের দ্বারস্থ হন তিস্তাদেবী এবং তাঁর স্বামী জাভেদ আনন্দ।

Advertisement

তিস্তা শেতলওয়াড়দের বিরুদ্ধে ওঠা অভিযোগ গুরুতর এবং এই অনুদানের ফলে দেশের অভন্তরীণ নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে সন্দেহ করে সিবিআই। তদন্তের খাতিরে তাঁদের নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ প্রয়োজন বলে আদালতে আবেদন জানায় সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন