Telengana

‘গুজব ছড়াবেন না, বরং গল্প শুনুন; শিক্ষা নিন গানে গানে গল্পের মাধ্যমে’, বলছে তেলঙ্গানা পুলিশ

গুজব ছড়াবেন না, বরং গল্প শুনুন; শিক্ষা নিন গানে গানে গল্পের মাধ্যমে— ফেক নিউজের মাধ্যমে গুজব ছড়িয়ে পড়া আটকাতে এমনই অভিনব পন্থা নিল তেলঙ্গানা পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

মাহবুবনগর শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:০০
Share:

ছবি: টুইটার

গুজব ছড়াবেন না, বরং গল্প শুনুন; শিক্ষা নিন গানে গানে গল্পের মাধ্যমে— ফেক নিউজের মাধ্যমে গুজব ছড়িয়ে পড়া আটকাতে এমনই অভিনব পন্থা নিল তেলঙ্গানা পুলিশ। দেশ জুড়ে যখন ফেক নিউজ এবং ফেক নিউজের মাধ্যমে গুজব ছড়িয়ে পড়া আটকাতে হিমশিম খাচ্ছে বিভিন্ন মহল, তখন তেলঙ্গানা পুলিশের এই অভিনব পদ্ধতি সময়োচিত মনে হয়েছে অনেকেরই।

Advertisement

ফেক নিউজের রমরমা আটকাতে গ্রামেগঞ্জে ‘স্টোরি টেলিং’ বা গল্প বলার মাধ্যমে গ্রামবাসীদের শিক্ষিত করার প্রয়াস গ্রহণ করল তেলঙ্গানা পুলিশ। এই পদ্ধতিতে প্রথাগত শিক্ষার বাইরে প্রচলিত আঞ্চলিক গানের সুর ব্যবহার করে তাতে কথা বসিয়ে ফেক নিউজ বা গুজবের বিরুদ্ধে গ্রামবাসীদের শিক্ষিত করার পরিকল্পনা নিয়েছে ওই পুলিশ সংস্থা। বিভিন্ন সামাজিক কুসংস্কার ছাড়াও কি করে সঠিক পদ্ধতিতে ইন্টারনেট ব্যবহার করতে হবে এবং কি করে ফেক নিউজ চিনে নিতে হবে সেই সব নিয়েই এই গানগুলি রচনা করা হচ্ছে।

অভিনব এই প্রশিক্ষণ পদ্ধতি সংক্রান্ত একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে টুইটারে। তার পরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় সেটি। তেলঙ্গানা পুলিশের সাংস্কৃতিক দফতরের তরফে এই প্রশিক্ষণের আয়োজন করা হয় মেহবুবনগর জেলার ডোকুর গ্রামে। প্রথাগত শিক্ষার বাইরে এই নতুন ধরনের শিক্ষায় যে গ্রামবাসীরা লাভবান হচ্ছে, তা জানিয়েছেন তেলঙ্গানা জেলা পুলিশের প্রধানও।

Advertisement

আরও পড়ুন: বিরুদ্ধ মত, এ বার বাড়ি গিয়ে হামলা

আরও পড়ুন: মহড়ায় সংঘর্ষ, জনবহুল এলাকায় ভেঙে পড়ল বায়ুসেনার দু’টি বিমান

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন