National

‘জঙ্গিরা জীবন নরক করে তুলেছে’, তুমুল বিক্ষোভ পাক অধিকৃত কাশ্মীরে

পাক অধিকৃত কাশ্মীরকে জঙ্গি ঘাঁটিতে ভরিয়ে তোলার প্রতিবাদে তীব্র বিক্ষোভ শুরু করেছেন স্থানীয় বাসিন্দাদের বড় অংশ। ওই অঞ্চলের সবক’টি বড় শহরে বৃহস্পতিবার বিক্ষোভ হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৬ ১৮:১৫
Share:

ইসলামাবাদের বিরুদ্ধে ক্ষোভে উত্তাল হয়ে উঠছে পাক অধিকৃত কাশ্মীর। ছবি: সংগৃহীত।

পাক অধিকৃত কাশ্মীরকে জঙ্গি ঘাঁটিতে ভরিয়ে তোলার প্রতিবাদে তীব্র বিক্ষোভ শুরু করেছেন স্থানীয় বাসিন্দাদের বড় অংশ। ওই অঞ্চলের সবক’টি বড় শহরে বৃহস্পতিবার বিক্ষোভ হয়েছে। ওই এলাকাকে সন্ত্রাসবাদীদের অভয়ারণ্যে পরিণত করে সাধারণ মানুষের জীবনকে নরকে পরিণত করেছে ইসলামাবাদ, বলছেন বিক্ষোভকারীরা। অবিলম্বে জঙ্গি ঘাঁটি ভেঙে দেওয়ার দাবি উঠেছে।

Advertisement

ইসলামাবাদকে আরও অস্বস্তিতে ফেলেছে বৃহস্পতিবারের এই বিক্ষোভ। পাক অধিকৃত কাশ্মীরের রাজধানী মুজফ্ফরাবাদ ছাড়াও কোটলি, চিনারি, মিরপুর, গিলগিট, দিয়ামের এবং নীলম উপত্যকায় বিক্ষোভ হয়েছে। পাক অধিকৃত কাশ্মীরে কোনও জঙ্গি ঘাঁটি নেই এবং পাকিস্তান জঙ্গিদের আশ্রয় দেয় না বলে যে দাবি ইসলামাবাদ বার বার করছে, তাকে নস্যাৎ করেছেন বিক্ষোভকারীরা। তাঁদের অভিযোগ, পাক সেনার প্রত্যক্ষ সহযোগিতাতেই বিভিন্ন জঙ্গি সংগঠনের ঘাঁটি, প্রশিক্ষণ শিবির এবং লঞ্চ প্যাড তৈরি হয়েছে পাক অধিকৃত কাশ্মীরে। সেখানে জঙ্গিদের খাবার, রেশন এবং অস্ত্রশস্ত্র দেওয়া হচ্ছে বলেও অভিযোগ। দিয়ামের, গিলগিট এবং বাসিন এলাকায় তালিবান ঘাঁটির নিরাপত্তার স্বার্থে বিভিন্ন এলাকায় সাধারণ মানুষের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে বলেও বিক্ষোভকারীদের দাবি। জঙ্গিদের দৌরাত্ম্যে জনসাধারণের জীবন নরক হয়ে উঠছে বলে তাঁদের অভিযোগ। পাক সরকার যদি জঙ্গি তৎপরতা নির্মূল না করে, তা হলে পাক অধিকৃত কাশ্মীরের মানুষই জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে নামবেন হুঁশিয়ারি বিক্ষোভকারীদের।

গত সপ্তাহে ভারতীয় সেনা পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে অন্তত সাতটি জঙ্গি ঘাঁটি বিধ্বস্ত করেছে। পাকিস্তান ভারতের এই সার্জিক্যাল স্ট্রাইকের কথা তো অস্বীকার করেছেই। পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গি ঘাঁটির অস্তিত্বের কথাও অস্বীকার করেছে তারা। কিন্তু বৃহস্পতিবার পাক অধিকৃত কাশ্মীরের এই বিক্ষোভ ফের সামনে এনে দিয়েছে ইসলামাবাদের মিথ্যাচার।

Advertisement

আরও পড়ুন: মদত দিচ্ছে পাক সেনা, এ দেশে অনুপ্রবেশে ও-পারে অপেক্ষায় ১০০ জঙ্গি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন