প্রত্যন্ত গ্রামে কর চেয়ে চিঠি জঙ্গিদের

হাইলাকান্দির অসম-মিজোরাম সীমানার বাসিন্দারা ফের জঙ্গি হুমকির মুখে পড়েছেন। পুলিশ-সিআরপি বাহিনীর যৌথ অভিযানের মধ্যেও জঙ্গিরা বাড়ি বাড়ি তোলাবাজির চেয়ে চিঠি পাঠাচ্ছে। অভিযোগ, প্রতিটি বাড়ি থেকে মাসে ৩০০ টাকা করে দেওয়ার ‘নির্দেশ’ পাঠিয়েছে জঙ্গিরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাইলাকান্দি শেষ আপডেট: ২২ মে ২০১৫ ০৩:১৬
Share:

হাইলাকান্দির অসম-মিজোরাম সীমানার বাসিন্দারা ফের জঙ্গি হুমকির মুখে পড়েছেন। পুলিশ-সিআরপি বাহিনীর যৌথ অভিযানের মধ্যেও জঙ্গিরা বাড়ি বাড়ি তোলাবাজির চেয়ে চিঠি পাঠাচ্ছে। অভিযোগ, প্রতিটি বাড়ি থেকে মাসে ৩০০ টাকা করে দেওয়ার ‘নির্দেশ’ পাঠিয়েছে জঙ্গিরা। তার জেরে হাইলাকান্দির প্রত্যন্ত গ্রামগুলিতে আতঙ্ক ছড়িয়েছে। স্থানীয় সূত্রে খবর, জঙ্গিকর নিচ্ছে নবগঠিত সংগঠন এউডিএলএ (আর)। মিজোরাম সীমানা ঘেঁষা শান্তিপুর, রাইফেলমারা এলাকার বাসিন্দাদের কাছে করে চেয়ে ‘ডিমান্ড-নোট’ পাঠাচ্ছে জঙ্গিরা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বরাক উপত্যকার করিমগঞ্জ এবং হাইলাকান্দি জেলায় সক্রিয় এউডিএলএ (উদলা) জঙ্গিগোষ্ঠী এখন বিভক্ত। এই সংগঠনের মূল গোষ্ঠীর নেতৃত্বে এখনও রয়েছে ধন্যরাম রিয়াং। ধন্যরাম উদলার সেনা প্রধান। অন্য দিকে, দীর্ঘ দিন ওই সংগঠনের সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকা রাজেশ চরকি উদলা(আর) নামে নতুন জঙ্গিদল গঠন করেছে। বর্তমানে ‘ডিমান্ড নোট’ পাঠানোর পিছনে উদলা (আর) সংগঠন জড়িত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন