নাগাল্যান্ডে খাপলাং জঙ্গি হানা, নিহত ২ আধাসেনা

মায়ানমারে খাপলাং বাহিনী-সহ উত্তর-পূর্বের বিভিন্ন জঙ্গি সংগঠনের ঘাঁটি একের পর এক উৎখাত করছে সেখানকার সেনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২৬ মে ২০১৯ ০২:২৭
Share:

প্রতীকী ছবি।

মায়ানমারে বর্মি সেনার হাতে উৎখাত হওয়া এনএসসিএন (খাপলাং) জঙ্গিরা হামলা চালালো নাগাল্যান্ডের সীমান্তবর্তী মন জেলায়। আসাম রাইফেলসের কনভয়ে এই হামলায় নায়েব-সুবেদার দীননাথ ও রাইফেলম্যান কে ডি শর্মার মৃত্যু হয়। জখম ৪।

Advertisement

আসাম রাইফেলসের ৪০ নম্বর ব্যাটেলিয়ানের কনভয় টোবু থেকে উখার দিকে যাচ্ছিলেন। তখনই জঙ্গলের রাস্তায় ওৎ পেতে থাকা জঙ্গিরা প্রথমে আইইডি বিস্ফোরণ ঘটায়। তার পরে স্বয়ংক্রিয় অস্ত্র থেকে নাগাড়ে গুলি চালাতে থাকে। পাল্টা জবাব দেওয়ার আগেই দুই জওয়ান মারা যান। সেনার দাবি, মায়ানমারে বর্মি সেনা খাপলাং ঘাঁটি উৎখাত করে দেওয়ায় তারা ভারতের সীমান্তে চলে এসেছে। সম্ভবত হামলার পরে তারা জঙ্গলের পথে মায়ানমারে পালায়। তল্লাশি শুরু হয়েছে।

মায়ানমারে খাপলাং বাহিনী-সহ উত্তর-পূর্বের বিভিন্ন জঙ্গি সংগঠনের ঘাঁটি একের পর এক উৎখাত করছে সেখানকার সেনা। সীমান্তের ও-পারের নাগা গ্রামগুলিতে সেনা-হামলার বিরুদ্ধে নাগাল্যান্ডে আন্দোলন চলছে। খাপলাং বাহিনীর শীর্ষ নেতাদের গ্রেফতার করেছে মায়ানমার প্রশাসন। ভারতীয় সেনাকর্তাদের সন্দেহ: নেতৃত্বহীন, আশ্রয়হীন হয়ে পড়া সশস্ত্র নাগা জঙ্গিরা মরিয়া হয়ে ভারতের ভিতরে হানাদারি চালাচ্ছে। নাগাল্যান্ডের বিভিন্ন সংগঠন ও গ্রামবাসীদের একাংশ জঙ্গিদের সাহায্য করছে। তাদের সাহায্যেই রাস্তায় আইইডি পাতে জঙ্গিরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন