হবু মুখপাত্রদের পরীক্ষা কংগ্রেসে

স্কুল বা কলেজ নয়। উত্তরপ্রদেশে কংগ্রেসের মুখপাত্র বাছাইয়ের জন্য আজ এমনই পরীক্ষার আয়োজন করেছিলেন প্রদেশ নেতৃত্ব। তার জন্য লখনউয়ে প্রদেশ কংগ্রেস দফতরেই পরীক্ষাকেন্দ্র খোলা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০১৮ ০৪:২০
Share:

রায়বরেলীর বিধায়ক অদিতি সিংহ।

নরেন্দ্র মোদী সরকার কোথায় কোথায় ব্যর্থ? উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ সরকারের ব্যর্থতা সম্পর্কে যা জানো লেখো। মনমোহন সরকারের সাফল্য কী ছিল?

Advertisement

পরীক্ষায় এমনই প্রশ্ন এসেছে।

স্কুল বা কলেজ নয়। উত্তরপ্রদেশে কংগ্রেসের মুখপাত্র বাছাইয়ের জন্য আজ এমনই পরীক্ষার আয়োজন করেছিলেন প্রদেশ নেতৃত্ব। তার জন্য লখনউয়ে প্রদেশ কংগ্রেস দফতরেই পরীক্ষাকেন্দ্র খোলা হয়েছিল। রাজ্যের ৭০ জন নেতা পরীক্ষায় বসেছিলেন। প্রদেশ কংগ্রেস সভাপতি রাজ বব্বর সম্প্রতি কংগ্রেসের মিডিয়া দফতর ভেঙে দিয়েছেন। নতুন করে মুখপাত্রদের বাহিনী তৈরি হবে। তাই পুরনো ৩৫ জন মুখপাত্রকেও এ দিন পরীক্ষায় বসতে হয়েছিল।

Advertisement

শুধু মোদী-যোগী সরকারের নিন্দা আর মনমোহন-সরকারের সাফল্যের তালিকা লিখেই রেহাই মেলেনি। উত্তরপ্রদেশের ক’টি জেলা ও কী কী, কতগুলি ব্লক রয়েছে, তা-ও লিখতে হয়েছে। ভোটের ফলাফল বিশ্লেষণে কে কতখানি পটু, তা বুঝতে প্রশ্ন এসেছে, গত তিনটি লোকসভা ভোটে কংগ্রেস কত আসন পেয়েছে? কংগ্রেসের ভোটের হার কী ছিল? শেষ বিধানসভা নির্বাচনের ফলাফলই বা কী হয়েছিল? মুখপাত্রদের দক্ষতা বুঝতে এ দিনের খবরের কাগজের তিনটি সংবাদে কংগ্রেসের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে, তাঁরা কী বলবেন, তা-ও লিখতে বলা হয়েছিল।

অভিযোগ উঠেছে, মাত্র আধ ঘণ্টার মধ্যে এত সব প্রশ্নের উত্তর দিতে গিয়ে অনেকে নকলও করেছেন! আগেভাগে প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছিল বলেও অভিযোগ উঠেছে। যদিও কংগ্রেস নেতারা তা মানতে চাননি। লিখিত পরীক্ষায় যাঁরা উতরে যাবেন, তাঁদের এআইসিসি মুখপাত্রদের সামনে ইন্টারভিউতে বসতে হবে। কংগ্রেস মুখপাত্র প্রিয়ঙ্কা চতুর্বেদীর যুক্তি, ‘‘আমরা চাইছি, মুখপাত্ররা দলের নীতি ও সাম্প্রতিক বিষয়ে যেন ওয়াকিবহাল থাকেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন