Indian Army

বরফ পেরিয়ে সীমান্ত থেকে উদ্ধার বৃদ্ধা

একটি বিবৃতি থেকে জানা গিয়েছে, ভারী তুষারপাতের জেরে কাশ্মীরের সীমান্ত নিয়ন্ত্রণরেখায় বহু গ্রাম বিচ্ছিন্ন হয়ে পড়ে বাকিদের থেকে। জাবরি গ্রামের বাসিন্দারাও বরফের জন্য সমস্যায় পড়েন।

Advertisement

সংবাদ সংস্থা

বনিয়ার শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ০৬:৫৮
Share:

জাবরি গ্রাম থেকে এ ভাবে উদ্ধার করা হয় বৃদ্ধাকে। ছবি: টুইটার

গুরুতর ভাবে অসুস্থ এক বৃদ্ধাকে প্রান্তিক একটি গ্রাম থেকে উদ্ধার করলেন সেনাবাহিনীর চিনার কোর জওয়ানেরা। শুক্রবার কাশ্মীরের নিয়ন্ত্রণরেখায় জাবরি গ্রামের ঘটনা। এই ঘটনার ছবি ও ভিডিয়ো ছড়িয়েছে সমাজমাধ্যমে।

Advertisement

একটি বিবৃতি থেকে জানা গিয়েছে, ভারী তুষারপাতের জেরে কাশ্মীরের সীমান্ত নিয়ন্ত্রণরেখায় বহু গ্রাম বিচ্ছিন্ন হয়ে পড়ে বাকিদের থেকে। জাবরি গ্রামের বাসিন্দারাও বরফের জন্য সমস্যায় পড়েন। শুক্রবার সকালে সেনার সাহায্য চেয়ে অনুরোধ জানিয়ে ফোন করেন গ্রামেরই এক বাসিন্দা। মির মহম্মদ নামে ওই বৃদ্ধ জানান, তাঁর স্ত্রী, ৮০ বছরের সর্দার বিবা তীব্র পেটের যন্ত্রণা, বমি ও জ্বর নিয়ে কষ্ট পাচ্ছেন। কিন্তু তুষারপাতের জেরে রাস্তায় বরফ জমে যাওয়ায় তিনি কার্যত আটকে পড়েছেন গ্রামে।

উদ্ধারকার্যের জন্য তখনই জাবরির উদ্দেশে রওনা দেন জওয়ানেরা। তুষারপাতের মধ্যেও পায়ে হেঁটে গ্রামে পৌঁছন তাঁরা। সেনার তরফে একটি বিবৃতিতে জানা গিয়েছে, প্রায় হাঁটু পর্যন্ত গভীর বরফ-স্তরের মধ্যে দিয়ে ওই বয়স্ক দম্পতির বাড়ি পৌঁছন ওই জওয়ানেরা। বৃদ্ধাকে কাঁধে করে পারোতে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে একটি অ্যাম্বুল্যান্সে করে তাঁকে দ্রুত বনিয়ারের একটি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। পুরো অভিযানে জওয়ানদের এটাই উদ্দেশ্য ছিল যাতে কোনও ভাবে বৃদ্ধার চোট না লাগে।

Advertisement

সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিয়োর নীচে সেনার উদ্দেশে প্রশংসা করেছেন নেট-নাগরিকেরা। সেনার তরফেও জানানো হয়, গ্রামের মানুষেরাও উদ্ধারকার্যে যথেষ্ট সহায়তা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন