National News

অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস, ১২ রাজ্য ভাসতে পারে বন্যায়

মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাত, গোয়া, ছত্তীসগঢ়, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কেরল, দমন ও দিউ, রাজস্থান, কর্নাটক-সহ দেশের মোট ১২টি রাজ্যে আগামী তিন দিনে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানাল হাওয়া অফিস।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৭ ১৬:৪২
Share:

জলযন্ত্রণা। ছবি: পিটিআই

বন্যার কবলে এখনও ধুঁকছে অসম, বিহার, ওডিশা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ-সহ দেশের ছয়টি রাজ্য। এরই মধ্যে আরও ১২টি রাজ্যে বন্যা সতর্কতা জারি করল দিল্লির মৌসম ভবন। মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাত, গোয়া, ছত্তীসগঢ়, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কেরল, দমন ও দিউ, রাজস্থান, কর্নাটক-সহ দেশের মোট ১২টি রাজ্যে আগামী তিন দিনে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানাল হাওয়া অফিস। এর মধ্যে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে উত্তর ও মধ্য মহারাষ্ট্রে।

Advertisement

আরও পড়ুন: জলমগ্ন মুম্বইয়ে হেঁটে বাড়ি ফিরতে গিয়ে নিখোঁজ চিকিত্সক

সরকারি সূত্রের খবর, ওই ১২টি রাজ্যের ১৪টি নদীর জল বইছে বিপদসীমার উপর দিয়ে। রাজস্থান, গুজরাত এবং মধ্যপ্রদেশের একাধিক জলাধারের ধারণক্ষমতা প্রায় শেষ হয়ে এসেছে। মাহি, সবরমতী, গোদাবরী, কৃষ্ণা, তাপি, বানাস নদী ৯০-৯৪ শতাংশ জলপূর্ণ। তার উপর ভারী বৃষ্টিপাত শুরু হলে অল্প সময়েই উপচে পড়বে নদীগুলি। ফলে ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে এই রাজ্যগুলিতে।

Advertisement

আরও পড়ুন: ‘বিপদে পড়লে আমার বাড়িতে আসুন’, সাহায্যের হাত বাড়াল মুম্বই

জলমগ্ন বিহার। ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হচ্ছে বন্যাদুর্গতদের। ছবি: রয়টার্স

পূর্ব রাজস্থান, পশ্চিম মধ্যপ্রদেশ, গুজরাত, কোঙ্কন, দক্ষিণ কর্নাটক এবং গোয়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মুম্বইয়েও বিক্ষিপ্ত ভাবে আগামী ২৪ ঘণ্টা ভারী বর্ষণ হবে জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: বৃষ্টি-আতঙ্কে জড়োসড়ো মুম্বই, বন্যার বলি ৫

মঙ্গলবার মুম্বইয়ের কোনও কোনও এলাকায় বৃষ্টি হয়েছে প্রায় ৩০০ মিলিমিটার। জরুরি কাজ না থাকলে ঘরের বাইরে কাউকে না বেরনোর পরামর্শ দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবীস। প্রবল বৃষ্টিতে বাড়ি ধসে মৃত্যু হয়েছে পাঁচ জনের। ব্যহত বাস, ট্রেন ও বিমান পরিষেবাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন