The Kashmir Files

The Kashmir Files Row: ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ নির্মাতার সঙ্গে রয়েছে জঙ্গি-যোগ, বিস্ফোরক দাবি বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রীর

বিজেপি শাসিত অন্য রাজ্যের মতো বিহারেও করমুক্ত ঘোষণা হয়েছে হিন্দি ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। তার মধ্যেই বিস্ফোরক জিতন রাম মাঝি।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২২ ১৮:৪০
Share:

চিত্র নির্মাতাদের সঙ্গে জঙ্গি-যোগ আছে কি না তা নিয়ে তদন্তের দাবি জিতন রামের। ফাইল চিত্র।

Advertisement

বিজেপি-শাসিত অন্য রাজ্যের মতো বিহারেও করমুক্ত ঘোষণা হয়েছে হিন্দি ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস্‌’। ছবিটি নিয়ে বিতর্কের মধ্যেই পরিচালক বিবেক অগ্নিহোত্রীর জন্য ওয়াই ক্যাটাগরির নিরাপত্তার ব্যবস্থা করেছে কেন্দ্র। অন্য দিকে, বিবেক-সহ ওই ছবির নির্মাতাদের বিরুদ্ধে তোপ দাগলেন খোদ বিহারের এনডিএ জোট শরিক নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝি। তাঁর অভিযোগ, ‘দ্য কাশ্মীর ফাইলস্‌’ নির্মাতাদের সঙ্গে সন্ত্রাসবাদী সংগঠনের যোগ থাকতে পারে।

জিতনের বিস্ফোরক অভিযোগ, আটের দশকের শেষের এই ঘটনা নিয়ে ছবি বানিয়ে আদতে কাশ্মীরি পণ্ডিতদের মধ্যে ভয় জাগিয়ে তোলার চেষ্টা হচ্ছে। এই ছবির পিছনে সন্ত্রাসবাদী সংগঠনের ষড়যন্ত্রও থাকতে পারে। তিনি বলেন, ‘‘দ্য কাশ্মীর ফাইলস্‌’ এই ছবির উদ্দেশ্য হতে পারে কাশ্মীরি পণ্ডিতদের মনে ভয় জাগানো,যাতে তাঁরা আর পিতৃভূমিতে ফিরে না যান।’’

শুক্রবার টুইটারে জিতন দাবি করেন, ছবির পরিচালক-সহ প্রত্যেক কলাকুশলীর সঙ্গে কোনও বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সম্পর্ক রয়েছে কি না তা তদন্ত করে দেখা উচিত।

Advertisement

বিহার, উত্তরপ্রদেশ-সহ বিজেপি শাসিত রাজ্যগুলিতে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ সিনেমাকে করমুক্ত করা হয়েছে। অসম সরকার আরও এক পা এগিয়ে ঘোষণা করেছে, সরকারি কর্মীরা এই ছবি দেখতে গেলে অর্ধ দিবস ছুটিও পাবেন। সিনেমার প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী জানিয়েছেন, অনেক বছর ধরে চেপে রাখা সত্যের প্রকাশ ঘটেছে। তিনি মন্তব্য করেছেন, এমন সিনেমা আরও তৈরি হওয়া প্রয়োজন।

অন্য দিকে, ছত্তিসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল থেকে জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এই সিনেমাকে অর্ধসত্য বলে অভিযোগ করেছেন। তবে ‘দ্য কাশ্মীর ফাইলস্’ নিয়ে এমন বিস্ফোরক অভিযোগ প্রথম জিতনই করলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন