Kerala High Court

Dowry: বিয়েতে মেয়েকে বাবা-মায়ের উপহার দেওয়া গয়না পণ নয়, জানাল কেরল হাই কোর্ট

কোল্লাম জেলার পণ প্রতিরোধী আধিকারিক কনের বাবা-মায়ের উপহার দেওয়া গয়না ফেরতের নির্দেশ দিয়েছিলেন। এই নির্দেশের বিরুদ্ধে দায়ের হয় মামলা।

Advertisement

সংবাদ সংস্থা

কোচি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ১৪:১৬
Share:

প্রতীকী ছবি।

বিয়ের সময় কনেকে তাঁর বাবা-মায়ের দেওয়া উপহার 'পণ' হিসাবে বিবেচিত হবে না। সম্প্রতি এ কথা জানিয়েছে কেরল হাই কোর্ট। কেরলের কোল্লাম জেলার পণ প্রতিরোধী আধিকারিক কনের বাবা-মায়ের উপহার দেওয়া গয়না ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশ বিরুদ্ধে থুরিয়ুরের এক ব্যক্তি কেরল হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তার প্রেক্ষিতেই পণের ব্যাপারে এ কথা জানিয়েছে আদালত।

Advertisement

আইন অনুসারে, বিয়ের সময় মেয়েকে নিজের ইচ্ছায় বাবা-মায়ের দেওয়া গয়না পণের অধীনে পড়ে না। আবেদনকারীর দাবি ছিল, পণ প্রতিরোধী অফিসারের এ রকম নির্দেশ দেওয়ার কোনও অধিকার নেই। এর পরই বিচারপতি এমআর অনিতা ওই অফিসারকে এ বিষয়ে প্রশ্ন করেন, কী করে তিনি নিশ্চিত হলেন যে সেই গয়না কনের বাবা-মা নিজের ইচ্ছায় উপহার দিয়েছেন নাকি পণ হিসেবে দিয়েছেন?

আবদেনকারী জানিয়েছিলেন, বিয়ের সময় তাঁর স্ত্রীকে শ্বশুর-শাশুড়ি সোনার গয়না দিয়েছিলেন। পরে তা একটি ব্যাঙ্কের লকারে রাখা হয়েছে। ওই ব্যক্তির স্ত্রীও একই কথা জানিয়েছিলেন আদালতে। এর পরই এই নির্দেশ দেন বিচারপতি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন