Supreme Court of India

সশরীরে শুনানি শুরুর পদক্ষেপ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার যে সব মামলার শুনানি হওয়ার কথা সেগুলি আংশিক ভাবে ভিডিয়ো কনফারেন্সিং ও আংশিক ভাবে সশরীরে হাজিরার মাধ্যমে করা হতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২১ ০৭:৪৪
Share:

—ফাইল চিত্র।

করোনার প্রকোপে সশরীরে শুনানি বন্ধ হওয়ার প্রায় এক বছর পরে ফের সেই শুনানি শুরু করার পথে প্রথম পদক্ষেপ করতে চলেছে সুপ্রিম কোর্ট।

Advertisement

আজ সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার যে সব মামলার শুনানি হওয়ার কথা সেগুলি আংশিক ভাবে ভিডিয়ো কনফারেন্সিং ও আংশিক ভাবে সশরীরে হাজিরার মাধ্যমে করা হতে পারে। ১৫ মার্চ থেকে এই ‘মিশ্র পদ্ধতি’ (হাইব্রিড মোড) ব্যবস্থা চালু হবে।

সে ক্ষেত্রে সংশ্লিষ্ট আইনজীবী ও মামলাকারীদের কয়েক জন হাজির থাকবেন। বাকিরা ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে হাজিরা দেবেন। মামলায় পক্ষের সংখ্যা, এজলাসে কত জন হাজির থাকতে পারেন, এই বিষয়গুলি বিচার করে চূড়ান্ত সিদ্ধান্ত
নেবে সংশ্লিষ্ট বেঞ্চ। বাকি মামলার শুনানি ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমেই চলবে।

Advertisement

সম্প্রতি বিচারপতি ও প্রাক্তন বিচারপতি এবং তাঁদের পরিবারের সদস্যদের জন্য করোনার টিকাকরণের ব্যবস্থা চালু করেছে শীর্ষ আদালত। চলতি সপ্তাহে সেই টিকাকরণের কাজ শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন