মেয়াদ আরও বাড়তে পারে অর্থ কমিশনের

চতুর্দশ অর্থ কমিশনের সুপারিশ মেনে এখন কেন্দ্রীয় করের ৪২ শতাংশ রাজ্যগুলির মধ্যে ভাগ করে দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৯ ০১:৩৪
Share:

প্রতীকী ছবি।

পঞ্চদশ অর্থ কমিশনের মেয়াদ আরও বাড়ানো হতে পারে। সরকারি সূত্রের খবর, এক বছর পর্যন্ত বাড়তে পারে মেয়াদ। কারণ, অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী কেন্দ্রীয় করের টাকা কেন্দ্র ও রাজ্যের মধ্যে ভাগ হয়। এত দিন জম্মু-কাশ্মীর রাজ্য ছিল। এখন সেই রাজ্য ভেঙে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি হয়েছে। ফলে অর্থ কমিশনের কাজের শর্তও বদলানো দরকার। কিন্তু অর্থ কমিশনের মেয়াদ বাড়ানো হলে ২০২০-র ১ এপ্রিল থেকে কেন্দ্র ও রাজ্যের মধ্যে কর ভাগাভাগির নতুন ব্যবস্থা চালু হবে কি না, তা নিয়েই প্রশ্ন দেখা দিয়েছে।

Advertisement

চতুর্দশ অর্থ কমিশনের সুপারিশ মেনে এখন কেন্দ্রীয় করের ৪২ শতাংশ রাজ্যগুলির মধ্যে ভাগ করে দেওয়া হয়। রাজ্যগুলি সেই ভাগ আরও বাড়ানোর দাবি তুলেছে পঞ্চদশ অর্থ কমিশনের কাছে। অন্য দিকে কেন্দ্র চাইছে, রাজ্যের ভাগ কমাতে। যাতে কেন্দ্রের হাতে বেশি টাকা থাকে ও রাজকোষ ঘাটতি লাগামের মধ্যে রাখা যায়। ইতিমধ্যেই এন কে সিংহের অর্থ কমিশনের মেয়াদ এক দফায় বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়েছে। সেই সঙ্গে প্রতিরক্ষা ও অভ্যন্তরীণ নিরাপত্তা খাতে বিশেষ তহবিল তৈরির সম্ভাবনাও খতিয়ে দেখতে বলা হয় কমিশনকে। এ বার কমিশনের মেয়াদ আরও বাড়ানো হলে ১ এপ্রিল থেকে কমিশনের নতুন সুপারিশ কার্যকর করা যাবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। অর্থ মন্ত্রক সূত্রের খবর, এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

আরও পড়ুন: বছরে ১২ লক্ষ বায়ুদূষণের বলি, বলছে রিপোর্ট

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন