ATm

কোন এটিএমে টাকা আছে জানাবে এই অ্যাপগুলো

নোট বাতিলের গেরোয় পড়ে দেশবাসী উদ্‌ভ্রান্তের মতো এক এটিএম থেকে অন্য এটিএমে দৌড়ে বেড়াচ্ছে। কোথাও টাকা মিলছে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে, আবার কোথাও অপেক্ষা করেও খালি হাতে ফিরতে হচ্ছে মানুষকে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৬ ১০:৩৯
Share:

নোট বাতিলের গেরোয় পড়ে দেশবাসী উদ্‌ভ্রান্তের মতো এক এটিএম থেকে অন্য এটিএমে দৌড়ে বেড়াচ্ছে। কোথাও টাকা মিলছে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে, আবার কোথাও অপেক্ষা করেও খালি হাতে ফিরতে হচ্ছে মানুষকে। ৮ নভেম্বরের পর থেকে দেশবাসীর যেন একটাই ‘লক্ষ্য’ হয়ে দাঁড়িয়েছে সকাল সকাল এটিএমের সামনে গিয়ে লাইন দিয়ে দাঁড়ানো। দেশবাসীর এই সঙ্কটময় পরিস্থিতিতে সাহায্য করতে এগিয়ে এসেছে কয়েকটি অ্যাপ প্রস্তুতকারী সংস্থা এবং ওয়েবসাইট।

Advertisement

কী ভাবে সাহায্য করছে এই সংস্থাগুলো?

প্রথমেই আসা যাক এ রকমই একটি ওয়েবসাইটের কথায়। ওয়েবাসাইটির নাম www.cashnocash.com। এই ওয়েবসাইট প্রস্তুতকারী সংস্থার দাবি, তাদের ওয়েবসাইটে লগ ইন করে এরিয়া কোড দিলেই বলে দেবে কোন এটিএমে টাকা আছে, কোন এটিএমে নেই। আবার কোন এটিএমে বিশাল লাইন, কোন এটিএমে গেলে অপেক্ষা না করেই টাকা পাওয়া যাবে।

Advertisement

কী ভাবে এটা সম্ভব হচ্ছে?

ওয়েবসাইট নির্মাতা মঞ্জুনাথ তলবার ও অভিজিত্ কানসাস জানান, গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই সোমবার থেকে এই ওয়েবসাইটটি চালু করা হয়েছে। দেশের ৪০০০ হাজার এটিএমের তথ্য রয়েছে এই ওয়েবসাইটে। প্রায় ৮ হাজার মানুষ এই ওয়েবসাইটির মাধ্যমে উপকৃত হয়েছেন বলে দাবি নির্মাতাদের। মঞ্জুনাথবাবু জানান, তাঁরা অনেক ব্যাঙ্কের কাছে এটিএমের তথ্যের জন্য গিয়েছিলেন, কিন্তু কোনও সহযোগিতা পাননি।

Cashnocash-এর মতো আরও কয়েকটি অ্যাপ রয়েছে যেগুলো এটিএমের হদিস দিচ্ছে। যেমন, ওয়ালনাট। এই অ্যাপ প্রস্তুতকারকরা জানিয়েছেন, এটিএম সংক্রান্ত তথ্য নিয়ে তৈরি করা তাদের এই অ্যাপটি এই মুহূর্তে ১৮ লক্ষ মানুষ ব্যবহার করছেন। এই অ্যাপের কাজ হল, এটিএম সম্পর্কে গ্রাহকদের তথ্য দেওয়া। কোন এটিএমে দীর্ঘ লাইন রয়েছে, কোন এটিএম কত ক্ষণ আগে সক্রিয় ছিল, কোন এটিএমে টাকা রয়েছে ইত্যাদি তথ্য দেবে। গ্রাহকদের সুবিধার্থে তারা একটি ম্যাপও তৈরি করেছে।

এ ছাড়া আরও একটি অ্যাপ বাজারে এসেছে। সেটা হল ‘সিএমএস এটিএম ফাইন্ডার’। এই অ্যাপের মাধ্যমে এক মুহূর্তেই জেনে যাবেন আপনার শহরের এটিএমের তালিকা। সেই সঙ্গে কোন এটিএমে টাকা আছে, কোন এটিএম খালি।

আরও পড়ুন:নোটের হাতে ভোটের কালি, নিত্যনতুন দাওয়াইয়ে বাড়ছে ধন্দ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন