rooster

Alcohol Addict Rooster: রোজ মদ চাই, নইলে অনশন! মোরগ কিনে নিজেই ‘মুরগি’ মালিক

মোরগের নেশা ছাড়াতে দুশ্চিন্তায় পড়েছেন কাটোরে। পশু চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করায় তিনি পরামর্শ দেন, মোরগকে ভিটামিন ট্যাবলেট খাওয়াতে হবে।

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ১৪:২৯
Share:

ভাউ কাটোরে এবং তাঁর মদাসক্ত মোরগ।

কখনও শুনেছেন মোরগ মদ খাচ্ছে? আগে তাকে মদ দিতে হবে, তার পর সে দানাপানি ছোঁবে। অবিশ্বাস্য হলেও এমনই একটি মোরগের খোঁজ মিলেছে মহারাষ্ট্রের ভান্ডারা জেলার পিপারি গ্রামে।

Advertisement

মোরগটি ওই গ্রামের মুরগি খামারের মালিক ভাউ কাটোরের। যিনি কোনও দিন মদ ছুঁয়ে দেখেননি তাঁকেই মোরগকে মদ খাওয়াতে প্রতি মাসে খরচ হয় ২ হাজার টাকা! এখন, মনে প্রশ্ন জাগতেই পারে যে, কী ভাবে মদের প্রতি আসক্ত হল মোরগ? তারও একটি কাহিনি রয়েছে। আর সেই কাহিনি বলেছেন খোদ কাটোরে।

কাটোরে জানান, হঠাৎ এক দিন মোরগটি খাওয়া বন্ধ করে দেয়। বিষয়টি নিয়ে খুব দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলেন তিনি। তখন গ্রামেরই এক বাসিন্দা কাটোরেকে পরামর্শ দেন মহুয়া খাওয়ালে মোরগের স্বাস্থ্য ভাল থাকবে। ঠিক মতো খাবারও খাবে। কাটোরে খাবারের সঙ্গে কিছুটা মহুয়া মিশিয়ে দেন। কাটোরে বলেন, “সেই পরামর্শ যেন জাদুর মতো কাজ করেছিল! মদ-সমেত খাবার খেয়ে নিয়েছিল মোরগ।” কিন্তু সেই কৌশল যে পরবর্তী কালে অভ্যাসে পরিণত হবে সেটা কল্পনাও করতে পারেননি কাটোরে।

Advertisement

কয়েক দিন খাবারের সঙ্গে একটু একটু করে মহুয়া এবং দেশি মদ মিলিয়ে দেওয়ায় দিব্যি খেয়ে নিচ্ছিল মোরগটি। এ ভাবে ধীরে ধীরে মদে আসক্ত হয়ে পড়ে সেটি। তার পর থেকে মোরগটিকে নিয়ম করে মদ দিতে হয়। কাটোরে জানিয়েছেন, যে দিন মদ দেওয়া হবে না, সে দিন দানাপানিও ছুঁয়ে দেখবে না মোরগটি। তার পর থেকেই দেশি মদ খাওয়াতে হচ্ছে মোরগটিকে। দেশি মদ না পেলে বিদেশি মদ দিতে হয় বলে জানিয়েছেন কাটোরে। আর এর জন্য ২ হাজার টাকা প্রতি মাসে খরচ করতে হয়।

মোরগকে নেশা ছাড়াতে এ বার দুশ্চিন্তায় পড়েছেন কাটোরে। পশু চিকিৎসকের সঙ্গেও যোগাযোগ করেন। চিকিৎসক পরামর্শ দিয়েছেন, মোরগকে ভিটামিন ট্যাবলেট খাওয়াতে হবে। যার গন্ধ অনেকটাই মদের মতো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন