Viral Picture

Viral: তিন মাথাওয়ালা সাপ না অন্য কিছু? ছবি দেখে আঁতকে উঠছেন অনেকেই

ছবিটি দেখার পর কেউ বলেছেন ‘অ্যাংরি স্নেক’, তো কেউ আবার বলেছেন চমৎকার। তবে এই ছবিতে যে একটা চমক আছে সেটা প্রথম দেখার পরই কেউ ধরতেই পারেননি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২১ ১৪:০৫
Share:

এই ছবি ঘিরেই নেটদুনিয়া সরগরম। ছবি সৌজন্য টুইটার।

সম্প্রতি টুইটারে একটি ছবি নিয়ে শোরগোল পড়ে গিয়েছে। সেখানে দেখা যাচ্ছে তিন মাথাওয়ালা একটি ‘সাপ’ গাছের ডালে রয়েছে। এমনিতেই সাপ দেখে অনেকে আঁতকে ওঠেন। তা-ও আবার তিন মাথাওয়ালা সাপ! এই ছবিকে নিয়েই এখন সরগরম নেটমাধ্যম।

Advertisement

ছবিটি টুইটারে ‘রব এন রোল’ নামে একটি অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়েছে। ছবিটি দেখার পর কেউ বলেছেন ‘অ্যাংরি স্নেক’, তো কেউ আবার বলেছেন চমৎকার। তবে এই ছবিতে যে একটা চমক আছে সেটা প্রথম দেখার পরই কেউ ধরতেই পারেননি।

এই ছবির মধ্যে চমক কোথায়?

Advertisement

ছবিটি দেখে ১০ জনের মধ্যে ন’জনই হয়তো বলবেন এটা সাপ। কিন্তু আদতে এটা কোনও সাপ নয়। তিন মাথাওয়ালা তো নয়ই। তা হলে?

আরও পড়ুন:

এটা প্রকৃতিরই একটা নিদর্শন। এই পৃথিবীতে কত রকমের প্রাণী আছে এবং শিকারের হাত থেকে বাঁচতে কত রকম ভাবে নিজেদের অভিযোজন করে তারই নিদর্শন এটি। ছবিতে দেখা যাওয়া ‘তিন মাথাওয়ালা সাপ’ আদতে একটি প্রজাপতি। নাম ‘অ্যাটাকাস অ্যাটলাস’। বিশ্বের বৃহত্তম প্রজাপতি এটি। এদের আয়ু মাত্র দু’সপ্তাহ। এরা ডিম পাড়া এবং ডিমগুলিকে শিকারির হাত থেকে রক্ষা করার জন্য সাপের মতো ছদ্মরূপ ধারণ করে। সুতরাং, ছবি দেখেই তিন মাথাওয়ালা সাপ বলে যা ভ্রম তৈরি হয়েছিল, সেটা আদতে বিষধর তো নয়ই, সাপই নয়। নিরীহ একটি পতঙ্গ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন