গোপনে ডোকলাম নিয়ে কথা ভুটানে

সরকারি সূত্রে খবর, এ মাসের গোড়ায় ভুটানে যান সরকারের তিন শীর্ষ কর্তা। সেখানে ভুটানি নেতৃত্বের সঙ্গে ডোকলাম পরিস্থিতি এবং ওই এলাকার চারপাশে চিনা সামরিক পরিকাঠামো নিয়ে কথা বলেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ০২:১৯
Share:

ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়ত, বিদেশসচিব বিজয় গোখেল ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

গোপনে ভুটানে গিয়ে ডোকলাম পরিস্থিতি নিয়ে আলোচনা সারলেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়ত, বিদেশসচিব বিজয় গোখেল ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। এমন সফর বিরল ঘটনা বলেই জানাচ্ছেন কূটনীতিকেরা।

Advertisement

সরকারি সূত্রে খবর, এ মাসের গোড়ায় ভুটানে যান সরকারের তিন শীর্ষ কর্তা। সেখানে ভুটানি নেতৃত্বের সঙ্গে ডোকলাম পরিস্থিতি এবং ওই এলাকার চারপাশে চিনা সামরিক পরিকাঠামো নিয়ে কথা বলেন তাঁরা। গত বছর ডোকলামে চিনা সেনার একটি রাস্তা তৈরিতে বাধা দেয় ভারতীয় সেনা। তার ফলে ৭৩ দিন মুখোমুখি দাঁড়িয়ে ছিল দু’দেশের সামরিক বাহিনী। শেষ পর্যন্ত অগস্টে সাময়িক ভাবে সমস্যা মেটে। কিন্তু ওই এলাকায় চিনা সামরিক পরিকাঠামো নিয়ে এখনও দুশ্চিন্তায় রয়েছে দিল্লি।

ডোকলাম সঙ্কটের পরে এই প্রথম ভুটানে গেলেন ভারতের শীর্ষ কর্তারা। সম্প্রতি গুয়াহাটিতে বাণিজ্য সম্মেলনে ভুটানি প্রধানমন্ত্রী শেরিং তোবগের সঙ্গে কথা বলেন মোদী। তার পরেই এই সফরের পরিকল্পনা করা হয়। ভারতীয় সেনা সূত্রের মতে, ডোকলামে যে এলাকায় সঙ্কট দেখা দিয়েছিল সেখানে চিনা সেনা নেই ঠিকই। কিন্তু উত্তর ডোকলামে এখনও চিনা সেনা রয়েছে। পাল্টা পদক্ষেপ করছে ভারতীয় সেনাও। তিন কর্তার সফর নিয়ে এখনও মুখ খুলতে রাজি নয় সরকার। সাউথ ব্লকের এক কর্তার মন্তব্য, ‘‘এটা নিতান্তই রুটিন সফর।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন