Mahua Moitra

কঙ্গনাকে ওয়াই প্লাস নিরাপত্তা কেন, মহুয়ার নিশানায় কেন্দ্র

টুইট করে সময় কাটানো’ বলিউড তারকাদের ওয়াই প্লাস নিরাপত্তা দিয়ে খামোকা অর্থের অপচয় করা হচ্ছে বলে অভিযোগ করেছেন মহুয়া।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২০ ১১:১৬
Share:

গ্রাফিক: তিয়াসা দাস।

বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউতকে ওয়াই প্লাস নিরাপত্তা দেওয়ার বিরোধিতায় এ বার সরব হলেন কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। ‘টুইট করে সময় কাটানো’ বলিউড তারকাদের ওয়াই প্লাস নিরাপত্তা দিয়ে খামোকা অর্থের অপচয় করা হচ্ছে কেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উদ্দেশে এই প্রশ্ন ছুড়ে দিলেন তিনি।

Advertisement

কঙ্গনাকে নিরাপত্তা দেওয়া নিয়ে সোমবার দিনভর তর্ক বিতর্কের সাক্ষী থেকে থেকেছে টুইটার। রাতে তা নিয়ে সরব হন মহুয়া মৈত্রও। তিনি লেখেন, ‘‘ভারতে প্রতি এক লক্ষ জনসংখ্যায় ১৩৮ জন পুলিশ রয়েছেন। সাধারণ মানুষকে পুলিশি নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে বিশ্বের ৭১টি দেশের মধ্যে নীচের দিক থেকে ভারত পঞ্চম স্থানে রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চাই, এর চেয়ে ভাল কোনও কাজে কি সরকারি অর্থ ব্যবহার করা যেত না?’’

সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুকে হাতিয়ার করে গত দু’মাস ধরে বলিউডের প্রথম সারির অভিনেতা, পরিচালক এবং প্রযোজকদের লাগাতার আক্রমণ করে আসছেন কঙ্গনা। তদন্তে মুম্বই পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলে আসছেন তিনি। তার মধ্যেই সম্প্রতি মহারাষ্ট্রের শিবসেনা-এনসিপি এবং কংগ্রেস সরকারের বিরুদ্ধে তোপ দাগতে শুরু করেন তিনি। মহারাষ্ট্রের বর্তমান সরকারের আমলে মুম্বই পাক অধিকৃত কাশ্মীরে পরিণত হয়েছে, সেখানে থাকতে ভয় পাচ্ছেন বলেও মন্তব্য করেন কঙ্গনা।

Advertisement

মহুয়া মৈত্রের টুইট।

তা নিয়ে গত কয়েক দিন ধরেই শিবসেনা ও এনসিপি নেতৃত্বের সঙ্গে বাগযুদ্ধ চলছে কঙ্গনার। কঙ্গনার মুম্বইয়ে থাকা উচিত নয় বলে পাল্টা মন্তব্য করেছেন এনসিপি নেতা অনিল দেশমুখ। কঙ্গনাকে অকৃতজ্ঞ বলে কটাক্ষ করেছেন শিবসেনার সঞ্জয় রাউতও।

আরও পড়ুন: শিক্ষানীতি নিয়ে কথা চান মোদী, কেন এড়ানো হল সংসদ, প্রশ্ন​

সেই পরিস্থিতিতে হিমাচল প্রদেশের বাড়ি থেকে মুম্বইয়ে ফিরতে ভয় পাচ্ছেন বলে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় উদ্বেগ প্রকাশ করেন কঙ্গনা। তার পরই তাঁকে ওয়াই প্লাস নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্র, যার আওতায় সর্বক্ষণ কঙ্গনার নিরাপত্তায় থাকবেন সিআরপি জওয়ানরা। এক জন ব্যক্তিগত নিরাপত্তা অফিসার-সহ ১১ জন সশস্ত্র পুলিশ ও কম্যান্ডো তাঁকে ঘিরে থাকবেন।

আরও পড়ুন: রিয়ার বয়ানে প্রথম সারির বলি অভিনেতার নাম! মুখোমুখি জেরা ভাই-বোনকে​

এই প্রথম বলিউডের কোনও তারকা ওয়াই প্লাস নিরাপত্তা পেলেন। এই মুহূর্তে দেশের প্রধান বিচারপতি এসএ বোবডে এবং কেন্দ্রীয় আইনমন্ত্রী ওয়াই প্লাস নিরাপত্তা পান। তাঁদের সঙ্গে এ বার এক সারিতে উঠে এলেন কঙ্গনা। কিন্তু বিজেপি-ঘনিষ্ঠ বলে পরিচিত কঙ্গনাকে আলাদা করে নিরাপত্তা দেওয়া নিয়ে সমালোচনার মুখে পড়েছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন