চেয়ারম্যানের পদ ফেরাল তৃণমূল

আজ ‘কমিটি অন পেপার্স লেড অন দ্য টেবল’-এর চেয়ারম্যানের পদ ফিরিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৯ ০২:০০
Share:

ছবি: সংগৃহীত।

লোকসভা নির্বাচনের পরে সংসদের দু’টি কক্ষের গুরুত্বপূর্ণ কমিটির চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল তৃণমূল নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং ডেরেক ও’ ব্রায়েনকে। আজ ‘কমিটি অন পেপার্স লেড অন দ্য টেবল’-এর চেয়ারম্যানের পদ ফিরিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।

Advertisement

দলের রাজ্যসভার নেতা ডেরেক রাজ্যসভার সচিবালয়ে একটি চিঠি লিখে বলেছেন, ‘‘গত কয়েক মাস ধরে সংসদীয় গণতন্ত্রের নিয়মকানুন এবং নজিরগুলিকে অমান্য করা হয়েছে। সংসদীয় কমিটির চেয়ারম্যান পদ বাছাই থেকে বিরোধীদের স্বর রুদ্ধ করে দেওয়ার প্রয়াস— সে কথাই প্রমাণ করে। সরকার যখন বিরোধীদের সঙ্গে কোনও বিষয় নিয়েই আলোচনা করতে প্রস্তুত নয়, তখন কেনই বা এই চেয়ারম্যান পদ নেওয়া হবে?’’

লোকসভা ভোটের পরে ব্যাপক রদবদল করা হয়েছে বিভিন্ন মন্ত্রকের সংসদীয় কমিটিতে। অর্থ এবং বিদেশ মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান পদ থেকে কংগ্রেসকে সরানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের সংসদীয় কমিটি ছাড়া বাকি সব গুরুত্বপূর্ণ মন্ত্রকের চেয়ারম্যান পদে থাকছেন বিজেপি সাংসদেরা। একই ভাবে তৃণমূলের হাতে থাকা রেল ও পরিবহণ এবং পর্যটন সংক্রান্ত কমিটির চেয়ারম্যান পদ দখল করেছে বিজেপি। নতুন ব্যবস্থায় তৃণমূল পেয়েছে তুলনামূলক কম গুরুত্বপূর্ণ ও একটি মাত্র মন্ত্রক (খাদ্য ও গণবণ্টন) কমিটির চেয়ারম্যান পদ। পরিবহণ ও পর্যটন মন্ত্রকের কমিটির চেয়ারম্যান হিসেবে এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ নিয়ে সরব হয়েছিলেন তৃণমূলের ডেরেক। তাঁকে সরতে হয়েছে। পরিবর্তে এখন যে কমিটির (কমিটি অন পেপার্স লেড অন দ্য টেবল) চেয়ারম্যানের পদ দেওয়ার প্রস্তাব করা হয়েছিল, তা নিতান্তই গুরুত্বহীন বলেই মনে করছে তৃণমূল সূত্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন